Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নৌকার প্রার্থী চাই লাঙ্গলে ভোট নাই

মনোনয়নবঞ্চিতদের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বিভিন্ন আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে বিক্ষোভ করেছে সমর্থকরা। তারা এসময় টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে ক্ষোভ প্রকাশ করে। এছাড়া সামাজিক মাধ্যমে উঠে প্রতিবাদের ঝড়। নেতাকর্মীরা জানান, নৌকার প্রার্থী চাই, তরুণ সমাজ ডাক দিয়েছে লাঙ্গলে ভোট নাই। জয় বাংলা স্লোগান দিয়ে তৃণমূলকর্মীরা আরো জানান, হয় নৌকা, না হয় নৌকার লোক, অন্য গাছের বাকল নাই। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে আওয়ামী লীগের তৃণমূলকর্মীদের ক্ষোভের এমন চিত্র ফুটে উঠে ।

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার জানান কক্সবাজারের ৪টি আসনে বিএনপি মনোনয়ন চূড়ান্ত করতে পারলেও তিন আসনের জন্য প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ তথা মহাজোট। কক্সবাজার-৩ সদর-রামু আসনে বিএনপি সাবেক এমপি লুৎফুর রহমান কাজলের প্রার্থীতা চূড়ান্ত করলেও এই আসনে মহাজোট থেকে জাপা নেতা জিয়াউদ্দিন বাবলুকে প্রার্থী ঘোষণা দেয়ায় আওয়ামী লীগের নেতাকর্মীরা বিক্ষোভ করছে। বিক্ষুব্ধ নেতাকর্মীরা রামু-কক্সবাজারের বিভিন্ন সড়কে কলাগাছ রোপন করে গতকাল বিক্ষোভ করে। তারা এই সিদ্ধান্ত পরিবর্তন করে বর্তমান এমপিকে মনোনয়ন দেয়ার দাবি জানান। তাদের মতে এই আসন রক্ষার জন্য কমলের কোন বিকল্প নেই।
জানা গেছে, কক্সবাজার-২ আসনের জন্য আশেক উল্লাহ রফিককে মনোনয়নপত্র দেয়া হয় বিকালের দিকে। তবে এর আগেই ড. আনসারুল করিমকে মনোনয়ন দেয়া হয়েছে বলে ফেসবুকসহ সামাজিক মাধ্যমে খবর ছড়িয়ে পড়ে। এতে আশেক উল্লাহ রফিকের সমর্থকেরা চরম হতাশ হয়ে পড়েন এবং ড. আনসারুল করিমের সমর্থকেরা উল্লাস প্রকাশ করে।

এদিকে কক্সবাজার-৩ আসনে সাইমুম সরওয়ার কমলকে মনোনয়নপত্র না দেয়া ক্ষোভে ফেটে পড়ে তার সমর্থকেরা। তারা বহিরাগত প্রার্থীকে ঠেকাতে এবং কমলকে মনোনয়ন দিতে রামু ও কক্সবজারের বিভিন্ন স্থানে কলাগাছ রোপন করে প্রতিবাদ জানিয়েছে। পরে জাতীয় পার্টির প্রার্থী জিয়া উদ্দীন বাবলুকে ঠেকানোর ঘোষণা দিয়ে কমলকে মনোনয়ন দেয়ার দাবি জানিয়ে প্রধান সড়ক বিভিন্ন স্থানে কলাগাছ রোপন করে। একই সাথে কলাগাছ নিয়ে বিক্ষোভ করে। দলীয় সূত্র মতে, কক্সবাজার-৩ আসন সাইমুম সরওয়ার কমলকে বাদ দিয়ে জাতীয় পার্টির জিয়া উদ্দীন বাবলুকে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ জোটের স্বার্থে। কিন্তু শেষ খবর পাওয়া পর্যন্ত জিয়া উদ্দীন বাবলু এই আসনে নির্বাচন করতে অনাগ্রহ প্রকাশ করছে বলে জানা গেছে। তাই এখন পর্যন্ত এই আসনে বাবলুর প্রার্থী হওয়ার বিষয়টিও চূড়ান্ত হয়নি।

দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, কুষ্টিয়া-১ দৌলতপুর আসনে আওয়ামী লীগ দলীয় সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদ দলীয় মনোনয়ন না পাওয়ায় তার সমর্থকরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে। গতকাল রোববার বিকেল ৪টায় কুষ্টিয়া-প্রাগপুর সড়কের তারাগুনিয়া বাজারে আফাজ উদ্দিন আহমেদের সমর্থকরা এ বিক্ষোভ মিছিল ও টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে। খবর পেয়ে দৌলতপুর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রন করে। আফাজ সমর্থক ও স্থানীয়রা জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭৫ কুষ্টিয়া-১ দৌলতপুর আসনে ১৬ জন প্রার্থী আওয়ামীলীগ দলীয় মনোনয়ন সংগ্রহ করেন। এনিয়ে বেশ কয়েকদিন ধরে চলে নানা জল্পনা কল্পনা। অবেশে সাবেক ছাত্র নেতা এ্যাড. আ. ক. ম সরওয়ার জাহান বাদশা আওয়ামীলীগ দলীয় মনোনয়ন পাওয়ার খবর সাবেক এমপি আফাজ উদ্দিন আফাজ উদ্দিন আহমেদের নিজ এলাকা তারাগুনিয়ায় ছড়িয়ে পড়লে তার সমর্থক ও এলাকাবাসী সংগবদ্ধ হয়ে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে। প্রায় ঘন্টা ব্যাপী চলা সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল চলাকালে তারাগুনিয়া বাজারের সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায় এবং সকল প্রকার যান চলাচল বন্ধ থাকে। দৌলতপুর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রন করলে উত্তপ্ত পরিবেশ স্বাভাবিক হয়। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত তারাগুনিয়া বাজারে আফাজ উদ্দিন আহমেদের সমর্থকরা খন্ড খন্ড ভাগে বিভক্ত হয়ে বাজারে অবস্থান নিয়ে রয়েছে বলে প্রত্যক্ষদর্শী সূত্র জানিয়েছে। অপরদিকে উপজেলার আল­ারদর্গা বাজারে বর্তমান আওয়ামলীগ দলীয় স্বতন্ত্র এমপি আলহাজ্ব রেজাউল হক চৌধুরী দলীয় মনোনয়ন না পাওয়ায় তার সমর্থকরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে।

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে প্রার্থী না থাকায় তৃণমূল নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। এ আসনে মহাজোট প্রার্থী ডাঃ রুস্তম আলী ফরাজীকে নিয়ে তোলপার চলছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুকে। ফলে এ আসনটিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
স্থানীয় আওয়ামী লীগ নেতাদের (একাংশের) দাবি, বর্তমান ডা. রুস্তুম আলী ফরাজী সুযোগ বুঝে বারবার দল পাল্টানো নেতা হিসেবে এলাকায় সমালোচিত। ২০০১ সালে বিএনপির ও ২০১৪ সালে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়ে আওয়ামী লীগের নেতাকর্মীদের ৫৭ ধারায় মামলাসহ বিভিন্নভাবে হয়রানি করেছেন। এ আসনে মহাজোট থেকে তাকে মনোনয়ন দেওয়া হলে স্থানীয় আওয়ামী লীগের বড় একটি অংশ তাঁর পক্ষে কাজ করবেনা।

দলের বড় একটি অংশ দলীয় প্রার্থী হিসেবে বর্তমান উপজেলা চেয়ারম্যান ছত্রলীগের কেন্দ্রীয় সংসদের সাবেক সাংগঠনিক সম্পাদক আশরাফুর রহমানকে দলীয় প্রার্থী হিসেবে মাঠে পেতে চায়। নেতা-কর্মীদের দাবির প্রেক্ষিতে উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমান স্বতন্ত্র প্রার্থী হয়ে মাঠে নামার সকল প্রস্ততি গ্রহন করেছেন বলে তার ঘনিষ্ট জনরা জানিয়েছেন।
এ বিষয় উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক জাহিদ উদ্দিন পলাশ বলেন, দেশরত্ন শেখ হাসিনার একটি আসন চোখের সামনে হারাতে দেবনা। স্থানীয় মুক্তিযোদ্ধারা একত্রিত হয়ে আশরাফুর রহমানকে স্বতন্ত্রী প্রার্থী হবার জন্য আহবান জানিয়েছেন। আমরা নৌকার মনোনয়ন না পেলে স্বতন্ত্র প্রার্থী হয়ে কাজ করার সকল প্রস্ততি নিয়েছি। এই বিষয়ে জানতে চাইলে উপজেলা আওয়ামীগেরে সভাপতি পৌর মেয়র রফিউদ্দিন ফেরদৌস বলেন, দলীয় সিদ্ধান্ত মোতাবেক আমরা কাজ করে করব।

বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, সিলেট-২ আসনের (ওসমানীনগর-বিশ্বনাথ) নৌকা প্রতীকের দাবিতে সিলেট ঢাকা মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে দলীয় নেতাকর্মীরা। গতকাল বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলার গোয়ালাবাজারে সিলেট- ঢাকা মহাসড়কের ওপর স্থানীয় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এই অবরোধ কর্মসূচি পালন করে। অবরোধের পূর্ব মুহূর্তে তারা মহাসড়কে বিক্ষোভ মিছিল বের করে। ‘আর কোন দাবি নাই, সিলেট-২ এ নৌকা চাই’ এমন স্লোগানে মুখরিত হয়ে রাজপথ। কর্মসূচীতে স্থানীয় যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্চাসেবক লীগের বিবাদমান দু’টি গ্রুপের নেতাকর্মীরা অংশ নেন। বিক্ষোব্ধ নেতাকর্মীদের দাবি যেকোন ব্যক্তিকে নৌকা প্রতীক দিলে তারা ঐক্যবদ্ধ হয়ে নৌকার পক্ষে কাজ করবেন। এসময় নেতাকর্মীরা প্রতিটি ইউনিয়নে বিক্ষোভ মিছিল কর্মসূচীর ঘোষণা দেন। সন্ধ্যার পর নেতাকর্মীরা ঢাকা-সিলেট মহাসড়কের তাজপুর বাজারে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মনোনয়নবঞ্চিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ