Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুয়েতের প্রধানমন্ত্রী ঢাকা আসছেন আজ স্বাক্ষরিত হবে তিনটি চুক্তি

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ বাংলাদেশে তিন দিনের সরকারী সফরে আজ বিকেলে ঢাকায় আসছেন। এ সফরে কুয়েত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, জনশক্তি ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণসহ দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট যাবতীয় বিষয়ে দু’দেশের প্রধানমন্ত্রী মত বিনিময় করবেন বলে আশা করা যাচ্ছে। দু’দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে কুয়েতের সাথে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা, সামরিক সহযোগিতা এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজিকরণ সংক্রান্ত তিনটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
সফরে কুয়েতের প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট মোঃ আব্দুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া দু’দেশের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। পরবর্তীতে কুয়েতের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী আয়োজিত নৈশভোজে যোগদান করবেন। কুয়েতের প্রধানমন্ত্রীর অন্যান্য কর্মসূচীর মধ্যে রয়েছে সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, ধানমন্ডির ৩২ নম্ব^র সড়কে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং মহান জাতীয় সংসদের চলতি অধিবেশনের কার্যক্রম পরিদর্শন। কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহ, অর্থ ও তেল মন্ত্রী আনাস খালেদ আল-সাবাহ, শিক্ষা মন্ত্রী ডঃ বদর হামাদ আল-ইসাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চচপদস্থ কর্মকর্তাবৃন্দ কুয়েতের প্রধানমন্ত্রীর প্রতিনিধিদলে অন্তর্ভুক্ত থাকবেন। তাছাড়া কুয়েত চেম্বার অব কমার্স এন্ড ইন্ডস্ট্রিজ-এর উচ্চচ ক্ষমতাসম্পন্ন একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও এ সফরে কুয়েতের প্রধানমন্ত্রীর সাথে বাংলাদেশ সফর করবেন। কুয়েতের ব্যবসায়ী প্রতিনিধিরা এফবিসিসিআই-এর নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করবেন। বাংলাদেশে তিন দিনের সরকারী সফর শেষে আগামী ৫ মে বিকেলে কুয়েতের প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগের কথা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়েতের প্রধানমন্ত্রী ঢাকা আসছেন আজ স্বাক্ষরিত হবে তিনটি চুক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ