Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘বাধ্য হয়ে বিষ পানি খাচ্ছি’

উলিপুর (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

উলিপুরের আর্সেনিকমুক্ত পানি সরবরাহ প্রকল্পটি বন্ধ হয়ে যাওয়ায় বাধ্য হয়ে আর্সেনিকযুক্ত পানি পান করছে স্থানীয়রা। গ্রামগুলোতে ছড়িয়ে পড়েছে আর্সেনিকোসিস। এরইমধ্যে শিশুসহ শতাধিক নারী-পুরুষ আর্সেনিকোসিস রোগী শনাক্ত করা
হয়েছে। ফলে নেফরাসহ পাঁচ গ্রামের কয়েক হাজার মানুষ ভুগছে আর্সেনিক আতঙ্কে।

২০০১ সালে আর্সেনিক রোগে শত শত মানুষ আক্রান্ত হবার ঘটনা সংবাদপত্রে প্রকাশিত হয়। জনস্বাস্থ্য বিভাগ দলদলিয়া ইউনিয়নের হোসেনপাড়া, দামুরপাড়া, খাঁপাড়া, মিয়াপাড়া, গুনাইগাছ ইউনিয়নের নেফরা ও নন্দু নেফরা গ্রামের শতকরা ৯০ ভাগ নলক‚পের পানিতে মাত্রাতিরিক্ত আর্সেনিক পায়। জনস্বাস্থ্য বিভাগ ও এনজিওর সহায়তায় আর্সেনিক মুক্ত নলক‚প স্থাপন করা হয়। জিওবি-৪ প্রকল্পের আওতায় অর্ধকোটি টাকা ব্যয়ে নির্মিত ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহ করা হয়। পাইপলাইন স¤প্রসারণ করে পার্শ্ববর্তী নন্দু নেফরা, সাতদরগাহ গ্রামের দুই হাজার পরিবারের মধ্যে সুপেয় পানি দেওয়া হয়। ২০১৫ সালে প্রকল্পটি বন্ধ হয়ে যায়। সুপেয় পানির অভাবে আবারও দেখা দিয়েছে আর্সেনিকসহ পেটেরপীড়া, ডায়রিয়া, আমাশয় ও অন্যান্য পানিবাহিত রোগ।

উলিপুর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. রফিকুল ইসলাম সরদার বলেন, আর্সেনিক একটি ভয়াবহ রাসায়নিক বিষ। মাত্রাতিরিক্ত আর্সেনিকযুক্ত পানি পান করলে স্কিন ক্যান্সার, রক্তশূন্যতা ও পেটেরপীড়ায় আক্রান্ত হয়ে মানুষ মারা যেতে পারে। নেফরা গ্রামের ভিক্ষুক হাজিরন বেওয়া বলেন, বাবা আগে ভালো পানি খাইছি। এখন ভালো পানি নাই তাই বাধ্য হয়ে বিষ পানি খাচ্ছি।

নেফরা গ্রামীণ পানি সমিতির সভাপতি শফিকুল ইসলাম বলেন, প্রকল্পটি চালু করতে এমপি’র ডিও লেটার নিয়ে সংশ্লিষ্ট বিভাগের জেলা ও উপজেলা কার্যালয় থেকে প্রধান কার্যালয় পর্যন্ত যোগাযোগ করে কোনো লাভ হয়নি। প্রকল্প চালু ও গ্রামগুলোতে আর্সেনিকমুক্ত পানি সরবরাহে জনস্বাস্থ্য প্রকৌশলীকে ব্যবস্থা নিতে নির্দেশ দেন ইউএনও আবদুল কাদের। জনস্বাস্থ্য রংপুর বিভাগীয় তত্তাবধায়ক প্রকৌশলী বাহার উদ্দিন মৃধা বলেন, জিওবি প্রকল্পটির মেয়াদ শেষ হয়েছে। শিগগিরই সরেজমিন পরিদর্শন করে প্রকল্পটি চালুর ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিষ পানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ