Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশিদের পোর্ট ভিসা দেবে চীন

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বাংলাদেশীদের পোর্ট ভিসা দেয়ার ঘোষণা দিয়েছে ঢাকায় অবস্থিত চীনের দূতাবাস। গতকাল বৃহস্পতিবার দূতাবাস থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তি এ ঘোষণা দেয়া হয়। তবে এতে কিচু শর্ত আরোপ করা হয়েছে। দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমন ভিসা দেয়া হবে জরুরি মানবিক ইস্যুতে, ব্যবসায়িক কাজে, প্রকল্প ও মেরামত কাজে, পর্যটন ও অন্যান্য জরুরি প্রয়োজনে। বিজ্ঞপ্তিতে এতে বলা হয়েছে, যদি কেউ পর্যটক হিসেবে চীন সফরে যেতে চান তাহলে তাদেরকে সংগঠিত হতে হবে এবং চীনা ট্রাভেল এজেন্সিগুলো থেকে ট্যুরিস্ট হিসেবে স্বীকৃত হতে হবে। ব্যবসায়িক, মেরামত কাজ বা অন্যান্য জরুরি প্রয়োজনে এক্ষেত্রে চীনা প্রতিষ্ঠান বা চীন থেকে আমন্ত্রণ থাকতে হবে। চীন দূতাবাসের মুখপাত্র চেন উই বলেছেন, বাংলাদেশী নাগরিকসহ বিদেশীদের জন্য পোর্ট ভিসা সিস্টেম কার্যকর করা হয়েছে। এ সিস্টেমে কোনো সুনির্দিষ্ট দেশের বিরুদ্ধে বিধিনিষেধ নেই।
তবে চীনে প্রবেশ করতে হলে প্রবেশের উদ্দেশ্য পরিস্কার হতে হবে। পোর্ট ভিসার মেয়াদ হবে ৩০ দিন। এসব যোগ্যতাসম্পন্ন বাংলাদেশী নাগরিকরা চীনের সংশ্লিষ্ট পোর্টের মাধ্যমে পোর্ট ভিসা নিয়ে চীনে যেতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ