Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিবন্ধীদের দাবি-দাওয়া নিয়ে আন্তর্জাতিক শ্রম দিবস পালন

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দয়া বা করুণা নয়, কাজ চাই, ন্যায্য মজুরি চাই, উপযোগী কর্ম পরিবেশ চাই, সম্মানের সাথে বাঁচতে চাই। প্রতিবন্ধী ব্যক্তিরা উপার্জন করতে চাই, পরনির্ভশীল জীবন থেকে মুক্তি চাই। ডিজএ্যাবিলিটি রাইটস ফান্ড (ডিআরএফ)’র সহায়তায় মহান মে দিবস উপলক্ষে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত র‌্যালি ও পথসভায় প্রতিবন্ধী ব্যক্তিরা এ সকল দাবি তুলে ধরেন। বক্তারা আরো বলেন, বেশিরভাগ শিল্প-কারখানার মালিক প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি দিতে চান না; কিছু কিছু শিল্প-কারখানা চাকরি প্রদান করলেও তারা প্রতিবন্ধী ব্যক্তিদের উপযোগী কর্মপরিবেশ, স্বাস্থ্যসেবা, ন্যায্য মজুরি নিশ্চিত করতে পারে না। শিল্প-কারখানা অন্যান্য কর্মকর্তা-কর্মচারী প্রতিবন্ধী ব্যক্তিদের ভাষা এবং প্রতিবন্ধিতার সম্পর্কে সচেতন না থাকায় প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে খারাপ আচরণ করেন। অনেক কর্মীই তার দায়িত্ব পালন করতে গিয়ে প্রতিবন্ধিতার শিকার হন, কিন্তু তারা তার কোন ক্ষতিপূরণ পান না বরং প্রতিবন্ধিতার কারণে তাদের চাকরি হারাতে হয়।
র‌্যালি ও পথসভায় উপস্থিত ছিলেন ডিসিএফ’র নির্বাহী পরিচালক নাসরীন জাহান, প্রকল্প কর্মকর্তা সোহেল রানা, তপন কুমার সরকার, মন্টুর রঞ্জন পাল, মনির হোসেন মৃদুল প্রমুখ। নাসরীন জাহান বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩’, বাংলাদেশ শ্রম আইন এবং জাতিসংঘ ঘোষিত প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সনদে প্রতিবন্ধী ব্যক্তির উপযোগী কর্মের অধিকার, ন্যায্য মজুরি পাওয়ার অধিকার, ক্ষতিপূরণের অধিকার, শ্রমিক সংগঠন করার অধিকার, নিরাপত্তার অধিকারসহ বিভিন্ন অধিকারের কথা বলা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিবন্ধীদের দাবি-দাওয়া নিয়ে আন্তর্জাতিক শ্রম দিবস পালন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ