Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় আছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সুশাসনের জন্য নাগরিক (সুজন)এর সম্পাদ ড. বদিউল আলম মজুমদার বলেছেন, সুষ্ঠ নির্বাচন হওয়া নিয়ে সংশয় অবশ্যই আছে, সবারই আছে। আমরা সবাই চাই একটা সুষ্ঠু, অবাধ নির্বাচন হোক। ওই সংশয় যেন অমূলক হয়, সে জন্যই আমরা আহ্বান করেছি, নির্বাচনে চ্যালেঞ্জগুলো উত্থাপন করেছি। এই নির্বাচন কমিশনের অধীনেই সুষ্ঠু নির্বাচন হয়েছে। সুজন সম্পাদক আরও বলেন, নির্বাচন নিয়ে আরেকটি সংশয় হলো সংসদ বহাল আছে, দুর্ভাগ্য হলো অনেক সংসদ সদস্য স্থানীয়ভাবে সবকিছু নিয়ন্ত্রণ করেন। তাঁরা যেন নির্বাচনকে অযাচিতভাবে প্রভাবিত না করতে পারেন, সে ব্যাপারেও ইসিকে যথাযথ ভূমিকা রাখতে হবে। মোটাদাগে সংশয় এগুলোই। গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে সুজন।
বদিউল আলম মজুমদার বলেন, আমাদের এই নির্বাচন সুষ্ঠু হওয়া অত্যন্ত জরুরি। যদি বিতর্কিত নির্বাচন হয় তাহলে তরুণেরা আশাহত হবে। গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি তাঁরা আস্থা হারাতে পারে। তাই এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচন কমিশনের হাত অনেক লম্বা। উচ্চ আদালতের রায়ে ইসির অন্তর্নিহিত ক্ষমতা আছে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ক্ষেত্রে তারা প্রয়োজনে নীতিনির্ধারণে সংযোজনও করতে পারে। সুষ্ঠু নির্বাচনের খাতিরে ইসির বিধি প্রণয়নের ক্ষমতা আছে, সে ক্ষমতা শুধু ক্ষমতা প্রয়োগের জন্য নয়। আমাদের আশা, ইসি তার দায়িত্ব সঠিক ও কঠোরভাবে পালন করবে। তিনি আরো বলেন, প্রার্থীর সংখ্যা যত বেশি হবে, তত যোগ্য প্রার্থী পাওয়ার সম্ভাবনা বাড়বে। আমরা আশা করি ৩০০ আসনে যোগ্য প্রার্থী পাব। যারা অবাঞ্ছিত, তারা যেন মনোনয়ন না পায় এবং যারা জনকল্যাণ নিবেদিত ব্যক্তি, তারা যেন মনোনয়ন পায়।
গণমাধ্যমের কর্মীরা নির্বাচন কমিশনের জন্য সহায়ক শক্তি হতে পারেন। আমি যতদূর দেখেছি, সাংবাদিকেরা সব সময়ই সংবাদ ও তথ্য সংগ্রহ করে প্রকাশ করেছে। যেসব বিধিনিষেধ আছে, সেগুলো দূর করে সাংবাদিকেরা যাতে সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারে এবং ইসি যেন অযাচিত বাধা হিসেবে নির্দেশগুলো দূর করে, সেটাই আমাদের আশা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন সুজন কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার। সংবাদ সম্মেলনে সুজনের ঢাকা মহানগর কমিটির সহসভাপতি ক্যামেলিয়া চৌধুরী এবং সুজনের কেন্দ্রীয় সহযোগী সমন্বয়কারী শামীমা মুক্তা উপস্থিত ছিলেন। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ