Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাদুঘরে রবীন্দ্রসংগীত সন্ধ্যা

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শুভ জন্মদিন। দিবসটি উদযাপন উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘর ও রবীন্দ্র একাডেমি যৌথভাবে বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে রবীন্দ্রসংগীত সন্ধ্যার আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। সূচনা বক্তব্য দেন রবীন্দ্র একাডেমির সাধারণ সম্পাদক বুলবুল মহলানবীশ। স্বাগত বক্তব্য দেন জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।
সূচনা বক্তব্যে বুলবুল মহলানবীশ বলেন, বরীন্দ্রনাথের সৃষ্টিকর্মকে ছড়িয়ে দেয়াই রবীন্দ্র একাডেমির লক্ষ্য। সেই লক্ষ্যকে সামনে নিয়ে সংগঠনটি কাজ করে যাচ্ছে।
স্বাগত ভাষণে জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী বলেন, সাহিত্যের সব শাখাতে রবীন্দ্রনাথের অবাধ বিচরণ ছিল। পরিণত বয়সে রবীন্দ্রনাথ শিল্পকলা ও সংগীত রচনায় মনোনিবেশ করেন যা রবীন্দ্রনাথকে শতাব্দীর পর শতাব্দী বাঁচিয়ে রাখবে।
প্রধান অতিথির ভাষণে আসাদুজ্জামান নূর এমপি বলেন, ধর্মীয় মৌলবাদ এবং উগ্রপন্থিদের প্রতিহত করার জন্য সংস্কৃতি চর্চা ব্যাপকভাবে করা প্রয়োজন। উগ্র মৌলবাদকে প্রতিহত করার জন্য তিনি সরকারের পাশাপাশি জনগণকে এগিয়ে আসার আহŸান জানান। এক্ষেত্রে রবীন্দ্রনাথ আমাদের পাথেয়।
সভাপতির ভাষণে এম. আজিজুর রহমান বলেন, রবীন্দ্রনাথের জীবন ও সাহিত্যকর্ম আমাদের জীবনকে সবসময়ই আলোকিত করবে। আলোচনার পর একক সংগীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী শ্রীমতি সুস্মীতা পাত্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাদুঘরে রবীন্দ্রসংগীত সন্ধ্যা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ