Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর্জেন্টিনা-ব্রাজিলের রাতটি নেদারল্যান্ডসেরও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নিজেদের মাঠেও ঠিকভাবে জ্বলে উঠতে পারলেন না আর্জেন্টিনার খেলোয়াড়রা। মাঝ মাঠের দখল ছিল মেক্সিকোরই। তবে গোছানো আক্রমণ প্রায় সবগুলোই করেছিল আর্জেন্টিনা। তারই সুফল হিসেবে জয় নিয়েই মাঠ ছেড়েছে আলবিসেলেস্তারা। লিওনেল মেসিহীন দলটির জয় ২-০ গোলের।

আর্জেন্টিনার করদোবায় মারিও আলবার্তো ক্যাম্পেস স্টেডিয়ামে শুরুতেই এগিয়ে যেতে পারতো মেক্সিকো। ম্যাচের ১ মিনিটেই রাউল হিমিনেসের হেডে বল লাগে বারপোস্টে লেগে ফিরে আসলে সে যাত্রা বেঁচে যায় আর্জেন্টিনা। পরের মিনিটে সুযোগ পেয়েছিলেন মার্কো ফাবিয়ান। তবে তার দুর্বল শট ধরে নিতে কোন ভুল করেননি আর্জেন্টাইন গোলরক্ষক আগুস্তিন মার্চেসিন। ৩৮তম মিনিটে গল করার দারুণ সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। পাওলো দিবালার দারুণ ক্রসে পোস্টের সামনে একেবারে ফাঁকায় পেয়েছিলেন লাউতারো মার্তিনেস। কিন্তু তার হেড দারুণ দক্ষতায় ফিরিয়েছেন মেক্সিকোর গোলরক্ষক গিলের্মো ওচোয়া।

ছয় মিনিট পর কাক্সিক্ষত গোল পায় স্বাগতিকরা। দিবালার ফ্রি-কিক থেকে দারুণ এক হেডে জাল খুঁজে নেন রামিরো ফানেস মোরি। ফলে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্জেন্টিনা। বিরতির পর ৪৯ মিনিটে গোল পেতে পারতেন দিবালা। মেক্সিকোর তিন খেলোয়াড়কে কাটিয়ে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে দারুণ এক চিপ করেছিলেন এ জুভেন্টাস তারকা। কিন্তু অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৮৩ মিনিটে দলীয় সমঝোতায় দারুণ এক গোল পায় আর্জেন্টিনা। তবে গলটি আসে আত্মঘাতী থেকে। নিজেদের মধ্যে দেওয়া নেওয়া করে ডি বক্সে মাউরো ইকার্দির উদ্দেশ্যে দারুণ এক ক্রস করেছিলেন রেঞ্জো সারাভিয়া। কিন্তু বিপদমুক্ত করতে গিয়ে উল্টো নিজেদের জালেই বল জড়িয়ে দেন ইসাক ব্রিসুয়েলা।

বিশ্বকাপের পর পাঁচটি প্রীতি ম্যাচ খেলে তৃতীয় জয় পেল আর্জেন্টিনা। তবে শেষ সাত ম্যাচের ছয়টিতেই হেরেছে মেক্সিকো। আগামী বুধবার আরেকটি প্রীতি ম্যাচে আবার মুখোমুখি হবে এ দুই দল।

একই রাতে ব্রাজিলের বিপক্ষে তুমুল লড়াই জমিয়ে তুলেছিল উরুগুয়ে। সমান তালে লড়ে ম্যাচ নিয়ে যাচ্ছিল ড্রয়ের দিকে। কিন্তু দ্বিতীয়ার্ধ্বের শেষ দিকে পেনাল্টি পেয়ে ব্যবধান গড়ে দেন ব্রাজিল অধিনায়ক নেইমার। বিশ্বকাপ বিপর্যয়ের পর তাই তিতের দলের জয়রথ অব্যাহত রইল। লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে প্রীতি ম্যাচে লাতিন দুই প্রতিবেশীর লড়াইয়ে ব্রাজিল জিতেছে ১-০ গোলে।

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া ব্রাজিল এই নিয়ে টানা পাঁচ ম্যাচ জিতল। যুক্তরাষ্ট্র, এল সালভাদর, সউদী আরব, আর্জেন্টিনার পর হারালো উরুগুয়েকেও।

এদিকে, নিজেদের যেন হারিয়ে খুঁজছিল নেদারল্যান্ডস। টানা ব্যর্থতায় রাশিয়া বিশ্বকাপের মূলপর্বেও জায়গা পায়নি দলটি। সেই দলটিই দাপটের সঙ্গে হারিয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে। অথচ শেষ পাঁচ ম্যাচেই তাদের বিপক্ষে হেরেছিল ডাচরা। তবে এদিন নিজেদের ফিরে পেয়ে শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য বিস্তার করে ২-০ গোলে ম্যাচ জিতে নিয়েছে অলওরেঞ্জরা। ভাগ্যের ছোঁয়ায় পাওয়া দুই গোলের একটি করে গোল করেন ভিনালডাম ও পেনাল্টি থেকে মেম্ফিস ডিপাই। ফলে ১৫ ম্যাচ পর হারের স্বাদ পেল ফ্রান্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ