Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী দলসমূহ একক ও জোটবদ্ধ হয়ে জাতীয় নির্বাচনে প্রার্থী দেবে

মোঃ আবদুর রহিম : | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ইসলামী দলসমূহ জোটবদ্ধ অথবা ্এককভাবে আগামী জাতীয় নির্বাচনে অংশ নিবে বলে জানা গেছে। যারা এককভাবে নির্বাচনে অংশ নিবে তারা দলীয় প্রতীক আর জোটবদ্ধ হয়ে যারা অংশ নেবে তারা জোটের মূল দলের প্রতীক অথবা নিজ দলের প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেবে।
বৃহৎ ইসলামী দল ইসলামী আন্দোলন বাংলাদেশের সাথে আদর্শিক মিল না থাকায় জোটবদ্ধ না হয়ে দলটি এককভাবে দলীয় প্রতীক হাতপাখা মার্কায় নির্বাচনে অংশ নেবে। এলক্ষ্যে দল ৩০০ আসনে প্রার্থী দিয়েছে। দ্বিতীয় বৃহৎ ইসলামী দল বাংলাদেশ খেলাফত মজলিস হুসেইন মুহাম্মদ এরশাদের সম্মিলিত জাতীয় জোটের সাথে থাকলেও দলীয় প্রতীক রিক্সা মার্কায় নির্বাচনে অংশ নেবে বলে জানিয়েছেন দলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল। বাংলাদেশ খেলাফত আন্দোলন নতুন জোটের মাধ্যমে অথবা এককভাবে দলীয় প্রতীক বটগাছ মার্কায় নির্বাচন করবে বলে জানিয়েছেন দলের নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী। নির্বাচন কমিশন থেকে জোটের অনুমতি পেলে দলটি জোটবদ্ধভাবে এক প্রতীকেই নির্বাচনে অংশ নেবে। বাংলাদেশ মুসলিম লীগ এ জোটের সাথে দলীয় প্রতীক হারিকেন মার্কার পরিবর্তে বটগাছ মার্কায় নির্বাচনে অংশ নেবে। জোট না হলে দলটি অন্য কোনো জোট অথবা দলীয়ভাবে হারিকেন প্রতীকে নির্বাচনে অংশ নেবে বলে জানিয়েছেন দলের মহাসচিব কাজী আবুল খায়ের। ইসলামী ঐক্যজোট মিনার প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেবেন বলে জানিয়েছেন দলের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী। গওহরডাঙ্গার মুফতি রুহুল আমীনের দল খাদেমুল ইসলাম জামাত নৌকা প্রতীকে ১৪ দলীয় জোট থেকে নির্বাচনে অংশ নেবে। খেলাফত মজলিস (ইসহাক) ২০ দলীয় জোট থেকে নির্বাচনে অংশ নেবে। জোট থেকে সম্মানজনক আসন পেলে দলটি ধানেরশীষ প্রতীকে নির্বাচনে অংশ নেবে। অন্যথায় দলীয় দেয়াল ঘড়ি প্রতীকে নির্বাচনে অংশ নেবে বলে জানিয়েছেন দলের যুগ্ন মহাসচিব শেখ গোলাম আজগর। জমিয়তে উলামায়ে ইসলাম ২০ দলীয় জোট থেকে কেউ কেউ ধানের শীষ প্রতীকে আবার কেউ কেউ দলীয় খেজুর গাছ প্রতীক নিয়ে নির্বাচন করার অনুমতি নিয়েছে বলে জানান দলের যুগ্ন-মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী। বাংলাদেশ ইসলামী ফ্রন্ট হুসেইন মুহাম্মদ এরশাদের জোটের সাথে দলীয় মোমবাতি প্রতীকে নির্বাচনে অংশ নেবে বলে জানিয়েছেন দপ্তর সম্পাদক মাওলানা আব্দুল হাকিম। ইসলামী ফ্রন্ট বাংলাদেশ ১৪ দলীয় জোট থেকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেবে বলে জানিয়েছেন দলের চেয়ারম্যান আল্লামা বাহাদূর শাহ। ইসলামী ঐক্য আন্দোলন কখনো নির্বাচনে অংশ নেয় না। আগামী নির্বাচনেও অংশ নেবে না। এছাড়া কিছু অনিবন্ধিত ইসলামী দল ছোটো ছোটো জোট থেকে জোটের মূল দলের প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেবে বলে জানা গেছে।



 

Show all comments
  • নাজিম ১৩ নভেম্বর, ২০১৮, ৭:৫৫ এএম says : 0
    আমি মনে করি সব ইসলামি দল এক হয়ে এক প্রতিকে নিবার্চন করলে ভালো হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ