Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিজড়াদের স্বীকৃতি দিবসে মেহেদি ও সেলফি উৎসব

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

‘হিজড়া লিঙ্গ’ হিসেবে স্বীকৃতির সিদ্ধান্তের দিবসে রাজধানীর ছয়টি স্থানে হিজড়াদের নিয়ে ‘খোলা হাওয়া’ নামে মেহেদি ও সেলফি উৎসব করেছে। গবেষণা ও সমাজসেবামূলক প্রতিষ্ঠান ‘রি-থিংক’ আয়োজিত এই উৎসবে হিজড়ারা সবলিঙ্গের মানুষদের মেহেদি পরিয়ে দেন। মেহেদি উৎসবের পাশাপাশি এসময় সবাই মেতে ওঠেন সেলফি উৎসবে। সৃষ্টি হয় আনন্দ ঘন পরিবেশের। গতকাল সকাল ১০ টা থেকে বেলা ১ টা পযন্ত স্বোপার্জিত স্বাধীনতা সড়ক, দূর্ঘটনা স্মৃতি স্থাপনা, ছবির হাট, সমাজ কল্যাণ অনুষদ চত্ত¡র ও ইডেন মহিলা কলেজ ফুটপাতে মেহেদি ও সেলফি উৎসব হয়। এছাড়া বেলা সাড়ে ১২টা থেকে আড়াইটা পর্যন্ত মেহেদি ও সেলফি উৎসব হয় বুয়েটে।
আয়োজক সংস্থা জানায়, পরিবার, স্কুল-কলেজ, কর্মক্ষেত্র ও বৃহত্তর সমাজের সবখানেই চরম ভাবে অবহেলিত হিজড়াদের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। ২০১৩ সালের ১১ নভেম্বর মন্ত্রীসভার এক বৈঠকে এই জনগোষ্ঠিকে আলাদ ‘হিজড়া লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেলফি উৎসব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ