Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তফসিল পেছাবে কিনা তা ইসির ব্যাপার

সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তফসিল পেছাবে কিনা এটা সম্পূর্নই নির্বাচন কমিশনে ব্যাপার। তবে আওয়ামী লীগ মনে করে এই তফসিল যথাযথ। তাই যথাসময়ে নির্বাচন চায় আওয়ামী লীগ।
গতকাল সন্ধ্যায় ধানমন্ডিস্থ আওয়ামী লীগের সভাপতি রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমন্ডলীর সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, বিকালে যে অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে এ জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন দুই দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে। এই ঘটনার সাথে যারাই জড়িত তাদেরকে দৃষ্টান্তন্তমূলক শান্তির আওতায় আনা হবে। এই শান্তিপূর্ণ পরিবেশ কারা বিনষ্ট করল প্রধানমন্ত্রী জানতে চেয়েছেন। জাতীয় ঐক্যফ্রন্টৈ দাবি করছে তফসিল পেছানোর জন্য এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তফসিল পিছানোর ব্যাপারে আওয়ামী লীগের কিছুই করার নেই। এ বিষয়ে তারা নির্বাচন কমিশনের সাথে কথা বলতে পারে। আওয়ামী লীগ চায় যথা সময়ই নির্বাচন। আওয়ামী লীগ নিশ্চিত সকল দলই নির্বাচনে অংশ নেবে। নির্বাচনকে বানচাল করার জন্য কেউ যদি সহিংসতা সন্ত্রাসী কর্মকান্ড করে জনগণকে সঙ্গে নিয়ে সমুচিত জবাব দেয়া হবে।
জাতীয় ঐক্যফ্রন্টৈকে উদ্দেশ্য করে বলেন, তফসিল ঘোষণা করার পর তারা যদি কোনো কর্মসূচি নেয়, এটা আচরণবিধি লঙ্ঘন আর এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে নির্বাচন কমিশন। তিনি বলেন, শেষ মুহূর্তে ঐক্যফ্রন্টা দরকষাকষি করে দেখছে কিছু পাওয়া যায় কি না। মূলত কিছু পাওয়ার জন্য তারা দরকষাকষি করছে। শান্তিপূর্ণ নির্বাচন করার জন্য একটি গ্রহণযোগ্য তফসিল ঘোষণা করা হয়েছে। এটা আওয়ামী লীগের দাবি।
সকালে এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, বিএনপি নির্বাচনে অংশ নিচ্ছে, এ ব্যাপারে কোনও সন্দেহ নেই। জোটগতভাবে নির্বাচনের অংশগ্রহণ করবে কিনা তা জানাতে আওয়ামী লীগ নির্বাচন কমিশনের কাছে সময় চাইবে বলেও জানান ওবায়দুল কাদের
নির্বাচনকে সামনে রেখে আওয়ামী শিবিরে উৎসব থাকলেও বিএনপিতে কোনও চাঞ্চল্য না থাকার বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে কাদের বলেন, বিরোধী শিবিরে উৎসব কেন নেই তা জানি না। তবে তারা নির্বাচনে অংশ নিচ্ছেন এ ব্যাপারে সন্দেহ নেই, সংশয় নেই। আমরা আশাবাদী।
রাজশাহীর সমাবেশে বিএনপির বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এটা নির্বাচনি আইনের সুস্পষ্ট লঙ্ঘন। বক্তব্য গতকাল রাজশাহীতে দিয়েছে, সেই বক্তব্য তফসিল ঘোষণার পরে কেউ দিতে পারে না। গরম গরম ভাষণ, আন্দোলনের কর্মসূচি দেওয়া, নির্বাচনের আইন ও আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন।
এদিকে, ইসির সিদ্ধান্ত অনুযায়ী জোটবদ্ধভাবে নির্বাচন করতে চাইলে তিন দিনের মধ্যে ইসিকে জানানোর বিষয়টি দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, মেরুকরণ সমীকরণ চলছে। আমরা সময় চাইবো। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সস্পাদক মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ প্রমুখ।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ