Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

হারাম শরীফের মুফতি ড. মিশাল সন্ত্রাসবাদ মানবতার বিপর্যয়

প্রকাশের সময় : ১ মে, ২০১৬, ১২:০০ এএম

মুহাম্মদ শামসুল হক শারেক : পবিত্র হারাম শরীফের মুফতি বিশ্ববরেণ্য আলেমেদ্বীন প্রফেসর ড. মিশাল আল-লেহেভি বলেছেন, সন্ত্রাসবাদ আজকের বিশে^র সবচাইতে বড় সমস্যা। সন্ত্রাসবাদ শুধু মুসলিম বিশে^ নয় অন্যান্য দেশেও ছড়িয়ে পড়েছে। এটি মানবতার জন্য বড় বিপর্যয় ডেকে আনছে। এই সমস্যা মোকাবেলায় দেশের জ্ঞানী-গুণী, আলেম-ওলামা, সাহিত্যিক, সাংবাদিকসহ সকল নাগরিককে সরকারের সাথে একযোগে কাজ করতে হবে। গতকাল প্রফেসর ড. মিশাল আল-লেহেভি এক সাক্ষাৎকারে একথা বলেন।
তিনি আরো বলেন, সন্ত্রাসবাদ মোকাবেলায় হারমাইন শরীফাইনের খাদেম বাদশা সালমান মুসলিম বিশে^র জ্ঞানী-গুণী ও সরকার প্রধানদের নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করছেন। আমি জানতে পেরেছি বাংলাদেশ সরকারও এতে যুক্ত হয়েছে। আমি আশা করছি সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশ সরকার সফল হবেন।
তিনি বলেন, বাংলাদেশের প্রতি সউদী সরকার সবসময় সহানুভূতিশীল। আগামীতে দু’দেশের সম্পর্ক আরো উন্নত হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
পবিত্র হারাম শরীফের মুফতি, আরবের আলবাহা বিশ^বিদ্যালয়ের আরবি সাহিত্য বিভাগের প্রফেসর বিশ^বরেণ্য আলেমে দ্বীন ড. মিশাল আল-লেহেভি গত ২৬ এপ্রিল এক সপ্তাহ’র বাংলাদেশ ভ্রমণে আসেন। সফরকালে তিনি ২৮ এপ্রিল কক্সবাজার ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের বার্ষিক মাহফিলে যোগদান করেন। তিনি এক্সক্লুসিভ সাক্ষাৎকার প্রদান করা হয়।
এসময় আরো উপস্থিত ছিলেন, ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের পরিচালক হাফেজ মাওলানা ছালাহুল ইসলাম, শেখ আসাদুজ্জামান, প্রিন্সিপ্যাল মাওলানা ফরিদ আহমদ চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী হেলাল উদ্দিন চৌধুরী, ইসলামী ঐক্যজোট কক্সবাজার জেলা সভাপতি হাফেজ মাওলানা ছালামত উল্লাহ, মাওলানা অবছার উদ্দিন চৌধুরী ও মুফতি আব্দুল হক প্রমুখ।
প্রথমেই ড. মিশাল বাংলাদেশ সফরে এসে কক্সাবজার ভ্রমণে আসায় আমি তাঁকে স্বাগত জানালে, তিনি কৃতজ্ঞতা চিত্তে শুকরিয়া জ্ঞাপন করেন। তিনি বলেন, এপর্যন্ত তিনি কয়েকবার বাংলাদেশে এসেছেন। বাংলাদেশের মানুষ প্রতিবারই তাঁকে পরম আপন করে আতিথেয়তা দিয়েছেন। এতে তিনি মনেকরেন তাঁরা পবিত্র হারাম শরীফের প্রতি সম্মান দেখিয়েছেন।
এক প্রশ্নের উত্তরে ড. মিশাল বলেন, বাংলাদেশ খুব সুন্দর। সাগর-পাহাড় বেষ্টিত কক্সবাজার আরো সুন্দর। বিশে^র দীর্ঘতম সমূদ্র সৈকত মহান আল্লাহ তায়ালার অবারিত নেয়ামত। এটি যেন প্রতিনিয়ত মহান আল্লাহ সুবহানাহু তায়ালার মহাত্ব প্রকাশ করছে।
বাংলাদেশের মানুষের প্রতি সৌদি সরকারের মনোভাবের কথা জানতে চাইলে ড. মিশাল বলেন, বাংলাদেশের প্রতি সৌদি সরকার বরাবরই সহানুভূতিশীল। সৌদিয়াতে অবস্থানরত বাংলাদেশীদের প্রতিও সৌদি সরকারের সুনজর রয়েছে বলে তিনি জানান। আগামীতে দু’দেশের সম্পর্ক আরো ভাল হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।
শিক্ষা-সংস্কৃতি ও দাওয়াহ খাতে সৌদি বিনিয়োগ বাড়ানোর ব্যাপারে তাঁর ভূমিকা কি হতে পারে জানতে চাইলে ড. মিশাল বলেন, এখনো বাংলাদেশের শিক্ষা-সংস্কৃতি, ইসলামী দাওয়াহ ও রিলিফ খাতে সৌদি সরকার অবদান রেখে চলেছে। আগামীতে এই সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে তাঁর অবস্থান থেকে তিনি ভূমিকা রাখবেন বলেও জানান ড. মিশাল।
আজকের দিনে মুসলিম বিশে^ সন্ত্রাসবাদ একটি বড় সমস্যা। এর মোকাবেলায় কি করণীয় জানতে চাইলে ড. মিশাল বলেন, সন্ত্রাসবাদ শুধু মুসলিম বিশে^ নয় অন্যান্য দেশেও ছড়িয়ে পড়েছে। এটি মানবতার জন্য বড় বিপর্যয় ডেকে আনছে। এই সমস্যা মোকাবেলায় দেশের জ্ঞানী-গুণী, আলেম-ওলামা, সাহিত্যিক, সাংবাদিকসহ সকল নাগরিককে সরকারের সাথে একযোগে কাজ করতে হবে। সন্ত্রাসবাদ মোকাবেলায় হারমাইন শরীফাইনের খাদেম বাদশা সালমান মুসলিম বিশে^র জ্ঞানী-গুণী ও সরকার প্রধানদের নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করছেন। আমি জানতে পেরেছি বাংলাদেশ সরকারও এতে যুক্ত হয়েছে। আমি আশাকরছি সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশ সরকার সফল হবেন ইনশা আল্লাহ। সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ভূমিকারও তিনি প্রশংসা করেন।
হাস্যোজ্জল ড. মিশাল আলবাহা বিশ^বিদ্যালয়ের আরবী সাহিত্যের প্রফেসর হলেও অত্যন্ত সহজ ও প্রাঞ্জল আরবি ভাষায় তিনি কথা বলেন। তিনি মনে করেন পবিত্র হারাম শরীফের সম্মানেই তিনি সম্মানিত। তিনি মনে করেন গোটা মুসলিম বিশ^ই একটি পরিবার। কোন একজন মুসলমানের সমস্যা মানে গোটা মুসলিম বিশে^রই সমস্যা। তাই মুসলিম বিশে^ বিরাজিত সমস্যাগুলো সমাধানে ঐক্যবদ্ধভাবে কাজ করা ছাড়া কোন বিকল্প নেই। দীর্ঘদিন ধরে ড. মিশাল পবিত্র হারম শরীফে সউদী সরকারের নিয়োগ প্রাপ্ত মুফতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।
ওই দিন বাদ মাগরিব কক্সবাজারে ড. মিশাল ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের সুপরিসর দৃষ্টি নন্দন বিশাল মসজিদে মূল্যবান বক্তব্য রাখেন। শেখ আসাদুজ্জামান তাঁর বক্তব্য বাংলায় অনুবাদ করে শুনান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হারাম শরীফের মুফতি ড. মিশাল সন্ত্রাসবাদ মানবতার বিপর্যয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ