Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তমদ্দুন মজলিসের আলোচনায় বক্তারা জাতির উন্নয়নে শ্রমিকের অধিকার রক্ষার বিকল্প নেই

প্রকাশের সময় : ১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন তমদ্দুন মজলিসের উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তাগণ বলেন, শ্রমিকরা হচ্ছে দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি। আধুনিক শহর গড়ায় শ্রমিকদের অবদান স্বীকার করতেই হবে। কিন্তু তাদের এতো বিসর্জনকে আমরা কতটুকু মূল্যায়ন করছি।
বক্তারা বলেন, রানা প্লাজাসহ দেশের অন্যান্য পোষাক শিল্পে ক্ষতিগ্রস্ত পোশাক শ্রমিকরা ন্যায্য পাওনা এবং ন্যায্য বিচার পায়নি। অথচ দেশের মোট রপ্তানি আয়ের সিংহভাগই আসে পোশাক শ্রমিকদের ঘামের বিনিময়ে। বক্তারা সকল ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ন্যায্য পাওনা আদায় করাসহ ঘটনায় অভিযুক্ত সংশ্লিষ্টদের সঠিক বিচার দাবি করেন।
বক্তারা আরো বলেন, প্রত্যেক ধর্মেই শ্রমিকদের অধিকার সংরক্ষণের ব্যাপারে জোর তাগিদ দেয়া হয়েছে। শ্রমিকদের ন্যায্য পাওনা সম্পর্কিত রাসুল (সা.) এর হাদীস “তোমরা শ্রমিকদের ঘাম শুকানোর আগেই তাদের পাওনা পরিশোধ করে দাও” আমাদের শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধের কথা স্মরণ করিয়ে দেয়। গতকাল শনিবার তমদ্দুন মজলিসের মহানগর কার্যালয়ে বিশিষ্ট গবেষক ড. মুহাম্মদ সিদ্দিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক ও ভাষা সৈনিক অধ্যাপক আবদুল গফুর। আলোচনায় অংশগ্রহণ করেন, অধ্যাপক ফরিদউদ্দিন খান, আবদুল আউয়াল ঠাকুর, ম. মিজানুর রহমান, কাজী রিয়াজুল ইসলাম, কবি রেজা সারোয়ার, রওশন আলী, আদেল উদ্দীন আল মাহমুদ প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তমদ্দুন মজলিসের আলোচনায় বক্তারা জাতির উন্নয়নে শ্রমিকের অধিকার রক্ষার বিকল্প নেই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ