Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা লিট ফেস্টের অষ্টম আসর শুরু

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

দেশি-বিদেশি সাহিত্যিকদের নিয়ে সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্টের অষ্টম আসর শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তিন দিনব্যাপী এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠোনে উপস্থিত ছিলেন অভিনেত্রী ও অ্যাক্টিভিস্ট নন্দিতা দাস, পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন।

অনুষ্ঠানের শুরুতে আয়োজন সম্পর্কে আলোকপাত করে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায্ সিদ্দিকী, আহসান আকবর ও কাজী আনিস আহমেদ। অনুষ্ঠানে আগত বিদেশি অতিথিদের ধন্যবাদ জানিয়ে আসাদুজ্জামান নূর বলেন, আপনারা বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে এসেছেন আমাদের এই সাহিত্য উৎসবে যোগ দিতে। এখানে আপনারা যেমন আপনাদের সংস্কৃতির সম্পর্কে আমাদেরকে জানাবেন তেমনি আমাদের সংস্কৃতিকেও আপনারা বয়ে নিয়ে যাবেন নিজেদের ভেতর। এভাবেই আমাদের দেশ, সংস্কৃতি পৌঁছে যাবে বিশ্বদরবারে।
এবারের উৎসবে বিদেশি অতিথিদের মধ্যে অংশ নিচ্ছেন পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামনিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ ঔপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ ঔপন্যাসিক জেমস মিক, ভারতীয় জনপ্রিয় লেখিকা জয়শ্রী মিশ্রা, লন্ডন ন্যাশনাল অ্যাকাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথা সাহিত্যিক রিচার্ড বিয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলী শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিথ হাজারি।

লিট ফেস্টের অষ্টম এ আয়োজন এবার মুখরিত হচ্ছে বিশ্বের ২৫ দেশের দুই শতাধিক সাহিত্যিক, বক্তা, পারফর্মার এবং চিন্তাবিদের অংশগ্রহণে। আয়োজনে আলোচনা, পারফরম্যান্স ও চলচ্চিত্র প্রদর্শনীসহ থাকবে আনপ্লাগড মিউজিক কনসার্ট। বাংলাদেশে সাহিত্য জগতে স্বনামধন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হবে লিট ফেস্টের দ্বিতীয় দিনে। একইদিনে চালু হবে কেমব্রিজ শর্ট স্টোরি প্রাইজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা লিট ফেস্টের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ