Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর কখনো শ্বেতাঙ্গদের সাথে সময় কাটাতে চাই না : শুহাদা ডেভিট

দি ইন্ডিপেন্ডেন্ট : | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সদ্য ইসলাম গ্রহণকারিণী আইরিশ শিল্পী শুহাদা ডেভিট বলেছেন, ইসলাম গ্রহণের পর তিনি আর কখনো শ্বেতাঙ্গদেরর সাথে সময় কাটাতে চান না। আগে সিনিড ও কোনোর নামে পরিচিত এ পপস্টার গত মাসে তার নাম পরিবর্তন করে শুহাদা ডেভিট করেন ও ইসলাম ধর্মে দীক্ষিত হওয়ার কথা ঘোষণা করেন।
টুইটারে এক গুচ্ছ মেসেজ পোস্টকারী ৫১ বছর বয়স্কা শুহাদা অমুসলিমদের বিরক্তিকর বলে আখ্যায়িত করেন এবং খ্রিষ্টান ও ইহুদি ধর্মতাত্তি¡কদের সমালোচনা করেন। উল্লেখ্য, ১৯৯০ সালে প্রকাশিত তার‘নাথিং কমপেয়ারস টু ইউ’ গানের জন্য তিনি বিখ্যাত হয়ে ওঠেন। তিনি বলেন, আমি যা বলতে চাই তা অত্যন্ত বর্ণবাদীর মত যা আমি কখনো ভাবতেই পারিনি। কিন্তু আমি সত্যি করেই বলছি যে, আমি আবার শে^তাঙ্গ লোকদের সাথে সময় অতিবাহিত করি। এক মুহূর্তের জন্যও না, কোনো কারণেই না। তা অত্যন্ত বিরক্তিকর। তিনি টুইটারে লেখেন, আমি দেখতে আগ্রহী যে ফেসবুক এ কথা নিষিদ্ধ করে কি না যারা ট্রাম্প ও মিলব্যাংকের মত লোকেদের আমার দেশ সম্পর্কে করা শয়তানি বক্তব্য বমন করে। আরেক টুইটারে তিনি লেখেন, আমাকে ক্ষমা করবেন। কোনো কোনো সময় প্রভুরও নোংরা কর্মীর প্রয়োজন পড়ে। অন্য টুইটারে তিনি লেখেন, যদি কোনো আইএস বুদ্ধিমান ধর্মতাত্তি¡ক হয় ও তার কাজ অব্যাহত রাখে, সবার জানা দরকার যে তানুখ, বাইবেল বা মহাভারতের মত কুরআনে প্রাচীন সহিংসতার তেমন কথাবার্তা নেই। আমাদের সময়েও তা সমানভাবে অপ্রাসঙ্গিক। শুহাদা আরো প্রশ্ন করেন যে, টুইটার যেমন ডোনাল্ড ট্রাম্পের সামাজিক মাধ্যম ব্যবহার অনুমোদন করে তেমনভাবে তার মেসেজ পোস্ট করা অনুমোদন করবে কি না। তিনি বলেন, প্রত্যেকেই বলে যে দরিদ্র আমেরিকানরা ট্রাম্পের শিকারে পরিণত হয়েছে। কিন্তু আপনারাই তাকে এনেছেন। সুতরাং তাকে বিতাড়িত করুন। তা না করলে আপনারাও অপকর্মের সহযোগী। তথাকথিত ইসলামি সন্ত্রাসবাদ সম্পর্কেও একই কথা। তারা তাই করছে যা শয়তান করে ও ভালবাসে। শুহাদা লেখেন, কোনো আইরিশই অমত করবে না যে আমরা চার্চকে বরখাস্ত করি না। আমাদের ছেলেমেয়েদের উপর অধিকার দিয়ে আমরা তাদের খুশি করি। শুহাদা তার পেশাজীবনে ক্যাথলিক চার্চের প্রকাশ্য খোলাখুলি সমালোচনা করে বিতর্কের সৃষ্টি করেন। তবে তার মানসিক স্বাস্থ্য সমস্যাও ছিল। ২০১৬ সালে তিনি ভুলে যাওয়ার খবর অস্বীকার করেন এবং মিথ্যা গুজব দাবি করে ব্রিজের উপর থেকে লাফিয়ে পড়ার হুমকি দেন। ২০১৫ সালে তিনি ফেসবুকে লেখেন যে মানসিক স্বাস্থ্য মূল্যায়নের জন্য তিনি একটি হাসপাতালে আটক ছিলেন। এক মাস আগে তিনি আরেক ফেসবুক পোস্টে লেখেন যে আয়ারল্যান্ডের এক হোটেল কক্ষে তিনি অতিরিক্ত বড়ি খেয়েছিলেন। পরে তাকে হাসপাতালে নেয়া হয়। একটি ক্যথলিক গ্রুপ ১৯৯৯ সালে তাকে পুরোহিত বানায় যদিও গ্রুপটি রোমান ক্যাথলিক চার্চের সাথে সংযুক্ত ছিল না। ১৯৯২ সালে পোপ দ্বিতীয় জন পলের একটি ছবি ছিঁড়ে ফেলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ