Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

জীবন্ত শিশু
ইনকিলাব ডেস্ক : গাস হাট। নিউজিল্যান্ডের এই নাগরিক পেশায় একজন মৎস্যজীবী। সকালে সাগরে মাছ ধরতে যাওয়ার জন্য তৈরি হচ্ছিলেন। প্লেন্টি সাগরের নর্থ আইল্যান্ডের কাছে তার হঠাৎ মনে হয় একটি পুতুল হাবুডুবু খাচ্ছে। কী যেন মনে করে পুতুলটিকে পানি থেকে তুললেন। আর এতেই তার চোখ ছানাবড়া। এ-তো পুতুল নয়, জীবন্ত এক মানব শিশু। ঘটনাটি ঘটেছিল ২৬ অক্টোবর। এনডিটিভি।

পরকীয়ার জেরে
ইনকিলাব ডেস্ক : পরকীয়ার জেরে এক যুবককে পিটিয়ে মারার অভিযোগে নিহতের বাবা-মাকে গ্রেফতার করেছে পুলিশ। ভারতের বিহার রাজ্যে খাগড়িয়া জেলায় এই ঘটনা ঘটে। পুলিশ জানায়, কিছুদিন আগে অরবিন্দ কুমার চৌরাশিয়া (২৮)র সঙ্গে তার স্ত্রীর বিবাহ-বিচ্ছেদ হয়। একইসঙ্গে বিবাহ-বহির্ভূত সম্পর্কেও জড়িয়ে পড়েন তিনি। এ নিয়ে বাবা মায়ের সঙ্গে প্রায় অশান্তি লেগেই থাকতো। ঘটনার দিনও বিষয়টি নিয়ে বাড়িতে আবারও অশান্তি শুরু হলে ছেলেকে বেত দিয়ে চরম প্রহার করেন তার বাবা-মা। এতে করে সেখানেই তার মৃত্যু হয়। এনডিটিভি।

মৃত্যুর প্রহর
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় বিদ্রোহী অধ্যুষিত হুদাইদাহ শহরে মৃত্যুর দ্বারপ্রান্তে রয়েছে ৫৯ শিশু। হাসপাতালে চিকিৎসাধীন এসব শিশু মৃত্যুর প্রহর গুনছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। লোহিত সাগরের উপকূলে নতুন করে মার্কিন জোটের নেতৃত্বে সরকারপন্থী বাহিনী এবং হুতি বিদ্রোহীদের মধ্যে ভয়াবহ সংঘর্ষের মধ্যেই মঙ্গলবার শিশুদের মৃত্যু ঝুঁকির বিষয়ে সতর্ক করা হয়। বিবিসি।

পাঠাবে তালেবান
ইনকিলাব ডেস্ক : যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানের গত ১৭ বছরের সংকট সমাধানের লক্ষ্যে চলতি মাসে রাশিয়ায় অনুষ্ঠেয় বহুপক্ষীয় সংলাপে প্রতিনিধিদল পাঠাবে তালেবান। মস্কো গত শনিবার ঘোষণা করেছে, কাবুল ও তালেবানের মধ্যে আলোচনা প্রক্রিয়া শুরু করা যায় কিনা তা নিয়ে আগামী ৯ নভেম্বর মস্কোয় ওই সংলাপ অনুষ্ঠিত হবে। তালেবান মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, তারা তাদের কাতার দপ্তর থেকে একটি ‘উচ্চ-পর্যায়ের’ প্রতিনিধিদল মস্কোয় পাঠাবে। পার্সটুডে।

১০ লাখ ডলার
ইনকিলাব ডেস্ক : লটারিতে পাকিস্তানী এক নারী ১০ লাখ ডলার লটারি জিতেছেন। দুবাই ডিউটি ফ্রি লটারির ড্রতে তিনি এ অর্থ জিতেছেন। ফেহমিদা তানভীর নামের ওই পাকিস্তানী নারী জানান, অসাধারণ এই খবরের জন্য আল্লাহকে অসংখ্য ধন্যবাদ। জীবনে প্রথমবার আমি এত বড় পুরস্কার জিতলাম। দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে দিওয়ালি উপলক্ষে দুবাই ডিউটি ফ্রি লটারির আয়োজন করা হয়। খালিজ টাইমস।

সমকামী গভর্নর
ইনকিলাব ডেস্ক : নিজেকে সমকামী ঘোষণাকারী প্রথম ব্যক্তি হিসেবে কলোরাডো রাজ্যের গভর্নর হিসাবে নির্বাচিত হচ্ছেন ডেমোক্রেট দলের জারেড পোলিস। তিনি ওই রাজ্যে শতকরা ৫২ ভাগ ভোট পেয়েছেন। অন্যদিকে তার প্রতিদ্ব›দ্বী রিপাবলিকান দলের প্রার্থী ওয়াকার স্ট্যালেটন পেয়েছেন শতকরা ৪৫ ভাগ ভোট। রয়টার্স।

ম্যালেরিয়া শনাক্তে কুকুর
ইনকিলাব ডেস্ক : সারাবিশ্বে ম্যালেরিয়া একটি মহামারির নাম। বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেক এই রোগের ঝুঁকিতে। নতুন এক গবেষণার বরাত দিয়ে সংবাদ মাধ্যম জানায়, গন্ধ শুঁকেই ভয়াবহ এই ম্যালেরিয়া শনাক্ত করতে পারবে কুকুর। গবেষণায় বলা হয়, গাম্বিয়ার শিশুদের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়। তাদের ব্যবহৃত নাইলনের মোজা যুক্তরাজ্যে নেয়া হয় এবং পরীক্ষার করা হয়। শিশুদের যদি ম্যালেরিয়া থাকে, তবে ৭০ শতাংশ ক্ষেত্রে কুকুর শনাক্ত করতে পারে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ