Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজধানীর প্রবেশপথে বাধা ব্যাপক তল্লাশি

নিরাপত্তার স্বার্থে চেকপোস্ট ও তল্লাশি চালানো হয়েছে -ডিসি মাসুদুর রহমান

সাখাওয়াত হোসেন | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশকে কেন্দ্র করে গ্রেফতার, গণপরিবহনে ব্যাপকহারে তল্লাশীর নামে হয়রানী ও রাজধানীর প্রবেশপথগুলোয় পুলিশি বাধার অভিযোগ পাওয়া গেছে। রাজধানীতে ১৮জন ও এর আশপাশের জেলা শহরের বিভিন্ন স্থান থেকে শতাধিক নেতাকর্মীকে আট করা হয়েছে বলে অভিযোগ করেছেন ঐক্যফ্রন্টের নেতারা। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কর্মকর্তারা বলেছেন, নিরাপত্তার স্বার্থে রাজধানীর বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট ও তল্লাশি চালানো হয়েছে। অন্যায়ভাবে কাউকে হয়রানি বা আটক করা হয়নি। তবে ঢাকার প্রবেশ পথ যাত্রাবাড়ি, উত্তরা ও গাবতলিতে পুলিশের চেকপোষ্ট বসিয়ে যানবাহনে তল্লাশীর নামে ঘন্টার পর ঘন্টা যাত্রীদের আটকে রাখার অভিযোগ পাওয়া গেছে।
বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান জানিয়েছেন, জাতীয় ঐক্যফ্রন্টের জনসভায় আসতে নেতাকর্মীদের রাস্তায় রাস্তায় বাধা দেয়া হয়েছে। বুড়িগঙ্গা নদী পথ বন্ধ করে দেয়া হয়েছে।
ঢাকা মহানগর পুলিশের ডিসি (মিডিয়া) মোঃ মাসুদুর রহমান দৈনিক ইনকিলাবকে বলেন, রাজধানীতে গতকাল নিরাপত্তার স্বার্থে চেকপোস্ট ও তল্লাশি চালানো হয়েছে। যাদের আটক করা হয়েছে তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা হচ্ছে। তবে এর সংখ্যা এখনও বলা যাবে না বলে গতকাল সন্ধ্যায় তিনি জানান।
অন্যদিকে সকাল থেকে সোহরাওয়ার্দী উদ্যান, শাহবাগ ও রমনা এলাকাসহ পুরো রাজধানীতে পুলিশের বাড়তি তৎপরতাও লক্ষ্য করা গেছে। উদ্যান এলাকায় থানা পুলিশ, মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) ও সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করেন। শাহবাগ ও টিএসসি মোড়ে প্রস্তুত রাখা হয় পুলিশের সাজোয়া যান, জলকামান ও প্রিজনভ্যান। এছাড়া শাহবাগ, মৎস্যভবন, হাইকোর্টের সামনের এলাকা, দোয়েল চত্বর, টিএসসি থেকে সোহরাওয়ার্দী উদ্যানের প্রতিটি প্রবেশ পথে সতর্ক অবস্থায় দেখা গেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের। জনসভার কারণে রাজধানীর শাহবাগ মোড়, মৎস্যভবন, দোয়েল চত্বর এলাকায় ব্যারিকেড দিয়ে সবধরনের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয় সমাবেশ চলাকালে।
ডিএমপি’র রমনা বিভাগের ডিসি মারুফ হোসেন সরদার জানান, জনসভায় জনসমাগমের কথা মাথায় রেখে পুরো সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা হাতে নেয়া হয়। এর বাইরে পুরো ঢাকা শহরেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে ডিএমপি। যেকোন ধরনের অপতৎপরতা এড়াতে পুলিশ সতর্ক রয়েছে। কেউ আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
সরেজমিনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়েকর সাইনবোর্ড এলাকায় গিয়ে দেখা গেছে, রাজধানীর প্রবেশ পথে ডিএমপির কদমতলী থানার ইন্সপেক্টর (তদন্ত) মো. সাজু মিয়ার নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ সদস্য একটি একটি করে গাড়ি থামিয়ে এ তল্লাশি অভিযান পরিচালনা করছেন। বাস মিনিবাস ছাড়াও তল্লাশি থেকে বাদ পড়েনি রিকশা, সিএনজি, লেগুনা ও প্রাইভেটকারও। ডিএমপির পুলিশের ধীরগতির তল্লাশি অভিযানের ফলে মহাসড়কে যানজটের কবলে পড়ে শত শত যানবাহন। এতে চরম ভোগান্তিতে পড়তে হয় পরিবহন যাত্রীদের। তল্লাশির ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়েকর সাইনবোর্ড থেকে শিমরাইল মোড় পর্যন্ত দীর্ঘ ৪ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।
সাইদুল ইসলাম নামে এক যাত্রী বলেন, তিনি যাবেন তার কর্মস্থল রায়েরবাগে। দু›ঘণ্টা হবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়েকর সানারপাড় এলাকায় বাসে বসে আছেন। গাড়ি আর সামনে যাচ্ছে না। পরে তিনি পায়ে হেঁটেই রওয়ানা দেন কর্মস্থলের দিকে।
মহাসড়কে যানজটের বিষয়ে কথা হলে নারায়ণগঞ্জ ট্রাফিক পুলিশের সাইনবোর্ড এলাকার দায়িত্বরত ইন্সপেক্টর (টিআই) জিয়াউল করিম বলেন, ডিএমপি পুলিশের তল্লাশি অভিযানের ফলে এ যানজট সৃষ্টি হয়েছে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গতকাল সকাল ১১টায় উত্তরা, বিমানবন্দর মোড়, খিলক্ষেত, বনানী ও মহাখালীসহ প্রতিটি মোড়েই দেখা গেছে বাসের অপেক্ষায় দাঁড়িয়ে থাকা শত শত মানুষকে। বিশেষ করে গাজীপুর, টঙ্গী অথবা আবদল্লাহপুর থেকে আসা নগর পরিবহনের বাস কম থাকায় যাত্রীদের এ সমস্যায় পড়তে হয়।
নগরীর আরেক প্রবেশ পথ গাবতলীতে যানবাহনে ব্যাপক তল্লাশি করতে দেখা গেছে গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত। যাকে সন্দেহজনক মনে হয়, গাড়ি থেকে নামিয়ে তাকেই তল্লাশি করা হয়। সাভারের হেমায়েতপুর থেকেও গাবতলী পর্যন্ত হেঁটে আসতে দেখা গেছে বহু মানুষকে। আর এ জন্য বিরক্তিও প্রকাশ করেছেন অনেকে।
জানা গেছে, সকাল থেকেই আমিনবাজার, হেমায়েতপুর, নবীনগর, বাইপাইল ও আশুলিয়া বাজার এলাকায় পুলিশ অস্থায়ী চেকপোস্ট বসিয়ে বিভিন্ন যানবাহনে তল্লাশি চালানো হয়। তল্লাশির কারণে রাজধানীমুখি গণপরিবহনে চলাচলের উপর কড়াকড়ি করা হয়।
আশুলিয়া থানার ওসি রিজাউল হক বলেন, নিরাপত্তার স্বার্থে চেকপোস্ট ও তল্লাশি চালানো হয়েছে।
জানা গেছে, জাতীয় ঐক্যফ্রন্টের সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় আসার পথে বাংলাদেশ লেবার পার্টির দুই নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। সকাল সাড়ে ১০ টার দিকে মতিঝিল জনতা টাওয়ার এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়েছে জানিয়ে লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেন, গ্রেফতারকৃতরা হলেন-মুগদা থানা লেবার পার্টি নেতা ওমর ফারুক ও পিরোজপুর জেলা লেবার পার্টি নেতা সুশান্ত কুমার।
আমাদের কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, কেরানীগঞ্জ থেকে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশে যেতে নেতা-কর্মীদের ব্যাপক বাঁধা দেয়ার অভিযোগ পাওয়া গেছে। সকাল থেকেই ১ম ও ২য় বুড়িগঙ্গা সেতু ও বছিলা সেতুর প্রবেশমুখে ব্যাপক সংখ্যক থানা ও ডিবি পুলিশ, র‌্যাবসহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের অবস্থান করতে দেখা গেছে। এ সময় তারা সেতু দিয়ে রাজধানীগামী লোকজন ও বিভিন্ন যানবাহনে ব্যাপক তল্লাশী চালায়। এছাড়া আ.লীগের নেতা-কর্মীরাও পুলিশের পাশাপাশি সেতু তিনটির প্রবেশমুখে অবস্থান নিয়ে মহরা দেয়। এ ছাড়াও হযরতপুরের ইটাভাড়া সেতুর প্রবেশমুখে আ.লীগের নেতা-কর্মী ও পুলিশ অবস্থান করে সমাবেশে যাওয়া নেতা-কর্মীদের বাঁধা প্রদান করে। অন্যদিকে বুড়িগঙ্গা নদীতে নৌকা ও ট্রলার পারাপারেও ব্যাপক বাঁধার সৃষ্টি করে। এসব বাঁধারমুখে ঐক্যফ্রন্টের সমাবেশে যাওয়া নেতা-কর্মীরা বিকল্প পথে সমাবেশে যেতে থাকে।
কেরানীগঞ্জ মডেল উপজেলা বিএনপির সভাপতি মনির হোসেন মিনু জানান, সমাবেশে যাওয়ার পথে বিএনপি ও ঐক্যফ্রন্টের নেতা-কর্মীদের পুলিশ ও আ’লীগ নেতা-কর্মীরা বাঁধা দেয়। পরে সমাবেশ শেষ করে বাড়ি আসার পথে তারানগর ইউনিয়ন যুবদল নেতা, বিল্লাল হোসেন, আওলাদ হোসেনকে রাজধানীর ঝিকাতলা এলাকায় পুলিশ গ্রেফতার করে।
দক্ষিন কেরানীগঞ্জ থানা বিএনপির সাধারন সম্পাদক মোজাদ্দেদ আলী বাবু জানান, আমাদের নেতা-কর্মীদের সমাবেশে যাওয়ার পথে হাসনাবাদ, কালীগঞ্জ, কদমতলী, আগানগর ও জিনজিরা এলাকায় পুলিশসহ আ.লীগ নেতা-কর্মীরা বাঁধা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় ঐক্যফ্রন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ