Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দেয়া যাবে ব্রিটেনে না গিয়েও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

শিগগিরই ব্রিটেনে বসবাস না করেও ব্রিটিশ সেনা হওয়ার সুযোগ আসছে। কমনওয়েলথভুক্ত কোনো দেশের কোনো নাগরিক কখনই ব্রিটেনে না এলেও নিজ দেশে বসেই ব্রিটিশ সেনাবাহিনিতে যোগ দিতে পারবে। এ ব্যাপারে ব্রিটিশ সরকারের সিদ্ধান্ত আগামী সপ্তাহেই ঘোষণা করা হতে পারে। খবর বিবিসি।
ব্রিটিশ সেনাবাহিনিতে সৈন্যঘাটতি এতটাই বাড়ছে যে বাধ্য হয়ে নিয়োগের রীতি শিথিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই, ভারত এবং বাংলাদেশসহ ৫৩টি কমনওয়েলথভুক্ত দেশের নাগরিকরা জীবনে কখনও ব্রিটেনে বসবাস না করলেও ব্রিটিশ সেনাবাহিনিতে যোগদানের জন্য আবেদন করতে পারবেন। নিজ নিজ দেশে বসেই আবেদন করা যাবে। এমনিতে ব্রিটেনের সেনাবাহিনীতে কমনওয়েলথের নাগরিকরা সবসময়ই যোগ দিতে পারেন। তবে শর্ত রয়েছে যে আবেদন করার আগে তাকে অন্তত পাঁচ বছর ব্রিটেনে বসবাস করতে হবে। ১৯৯৮ সালে এই বাধ্যবাধকতা তুলে দেয়া হলেও ২০১৩ সালে সেই নীতি আবারও বলবত করা হয়। ২০১৬ সালে ব্রিটেনে কমপক্ষে পাঁচ বছর বসবাসের শর্ত কিছুটা শিথিল করা হয়। সে বছর থেকে ব্রিটেনে পাঁচ বছর বসবাস না করেও বছরে সর্বোচ্চ ২০০ জন কমনওয়েলথ নাগরিককে ব্রিটিশ সেনাবাহিনিতে যোগদানের সুযোগ দেয়া হচ্ছে। তবে সেই শর্তও এখন তুলে নেয়া হচ্ছে। ব্রিটেনের সেনাবাহিনি, নৌবাহিনি এবং বিমান বাহিনিতে লোকের ঘাটতি ৮ হাজার ছাড়িয়ে গেছে। কমনওয়েলথ দেশগুলো থেকে নিয়োগের শর্ত শিথিলের ফলে বছরে অতিরিক্ত ১৩৫০ জন সৈন্য নিয়োগ করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ