Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তফসিল ঘোষণা পেছানোর দাবি ইসিতে প্রতিনিধি পাঠাবে সুপ্রিম কোর্ট বার

ব্যারিস্টার মইনুল হোসেনের ওপর হামলার প্রতিবাদে কর্মসূচি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ১২:৪৭ এএম

আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা পিছিয়ে দিতে এবং নির্বাচনে ইভিএম ব্যবহার না করার আহ্বান জানিয়ে নির্বাচন কমিশনে প্রতিনিধি পাঠাবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। গতকাল সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। একই সঙ্গে, খালেদা জিয়ার মুক্তি, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং ব্যারিস্টার মইনুল হোসেনের ওপর হামলার প্রতিবাদে দেশের সব আইনজীবী সমিতিতে মঙ্গলবার অবস্থান ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করা হয়। ব্যারিস্টার মইনুল হোসেনের ওপর আদালত অঙ্গনে হামলার প্রতিবাদে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে সমিতি।
জয়নুল আবেদীন বলেন, সরকারি ছত্রছায়ায় না হলে আাদালত অঙ্গনে ব্যারিস্টার মইনুলের ওপর হামলা সম্ভব নয়। কিন্তু মইনুল হোসেনকে এভাবে অপমান করা হয়েছে। এটা শুধু তার অপমান নয়, এটা দেশের সব আইনজীবীর জন্য অপমান। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সরকারকে অনুরোধ করছি অনতিবিলম্বে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের। কারণ, এই হামলা আপনাদের ছত্রছায়ায় হয়েছে। তাই এর প্রতিকার আমরা দাবি করছি।
তিনি বলেন, সংবিধানের অভিভাবক হচ্ছে দেশের সর্বোচ্চ আদালত এবং আদালতের অভিভাবক হলেন প্রধান বিচারপতি। তাই প্রধান বিচারপতির কাছে অনুরোধ করবো, দেশের আইনজীবীদের মানসম্মান রক্ষা করার দায়িত্ব আপনারও আছে। আপনি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে তদন্ত করুন। মইনুল হোসেনকে মানহানির মামলায় জামিনযোগ্য ধারায় জামিন না দেয়ায় ওই ম্যাজিস্ট্রেটকে তলব করুন এবং তার এই ধরনের অসদাচারণের বিচার করুন।
এই আইনজীবী বলেন, আমরা দেখতে চাই বিচার বিভাগ স্বাধীন এবং বিচার বিভাগের ওপর সরকার কোনও হস্তক্ষেপ করছে না। আর যদি তা না হয় তবে কঠোর কর্মসূচি দেয়া হবে। আদালত অঙ্গনে হামলার প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করে সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, খালেদা জিয়ার মুক্তি, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং ব্যারিস্টার মইনুল হোসেনের ওপর হামলার প্রতিবাদে দেশের সব আইনজীবী সমিতিতে আগামীকাল অবস্থান ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করছি। সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি গোলাম মোস্তফা ও গোলাম রহমান ভূঁইয়া, একেএম এহসানুর রহমান, আহসান উল্লাহ, মেহেদী হাসানসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ