Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সংবিধান অনুযায়ী সংসদ ভেঙে দেয়ার প্রস্তাব করলেও আলোচনা হবে

সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ৮ তারিখ তফসিল ঘোষণা হবে, কাজেই সংবিধানের বাইরে যাওয়ার কোনও সুযোগ নেই। তবে জাতীয় ঐক্যফ্রন্ট যদি সংবিধান অনুযায়ী সংসদ ভেঙে দেয়ার প্রস্তাব করে তাহলে সেটা নিয়েও আলোচনা হবে। সরকার কোন চাপ অনুভব করছে না।
গতকাল দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, আমরা নির্বাচনের জন্য প্রস্তুত, কেউ যদি সেই নির্বাচন বানচাল করার চেষ্টা করে, তাহলে সেই ষড়যন্ত্র কঠোর হাতে দমন করার জন্যও প্রস্তুত। আমরা কোনো চাপ অনুভব করছি না। আমরা অপজিশনের চাপের মুখে, আন্দোলনের মুখে অথবা প্রতিবাদমুখর কোনো ঝড়ের মুখে ডায়লগের আমন্ত্রণ জানিয়েছি- একথা মোটেও ঠিক না। এটা একেবারেই গণতান্ত্রিক উদারতা।
ওবায়দুল কাদের বলেন, এখনও হুমকি-ধামকি আছে। আমি পরিষ্কারভাবে বলতে চাই চাপ দিয়ে কোনো কিছু আদায় করা যাবে না। আলাপ-আলোচনা করে সংবিধান ঠিক রেখে যুক্তিসঙ্গত কিছু প্রস্তাব যদি আসে আমাদের গ্রহণ করতে দ্বিধা নেই।
তিনি বলেন, ঐক্যফ্রন্ট এবং যুক্তফ্রন্টের দুই-তিনটি দাবি ইতোমধ্যেই মেনে নিয়েছি, যেমন তারা নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক চেয়েছে, বিদেশি পর্যবেক্ষকে আমাদেরও আপত্তি নেই, আমরা একমত। তবে এটির সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার নির্বাচন কমিশনের, সরকারের নয়। নির্বাচন কমিশন বিদেশি পর্যবেক্ষক নিয়োগ দিলে সরকার বাধা দেবে না।
দ্বিতীয়টি হচ্ছে, তারা নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড চেয়েছেন। আমরা লেভেল প্লেইং ফিল্ড প্রস্তুত করতে রাজি আছি। নির্বাচনকালীন সময়ে প্রধানমন্ত্রী এবং মন্ত্রীরা নিরাপত্তা ছাড়া কোনও বাড়তি সুযোগ নেবেন না। এ সময় প্রধানমন্ত্রী এবং মন্ত্রীরা গাড়িতে জাতীয় পতাকা ব্যবহার করবেন না, প্রধানমন্ত্রী শুধু দলীয় পতাকা ব্যবহার করবেন।
বিরোধীদের দাবি অনুযায়ী নির্বাচনের সময় সংসদ ভেঙে দেওয়া হবে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ভারত ও ইংল্যান্ডে নির্বাচনের সময় তো সংসদ ভেঙে দেওয়া লাগে না। তাহলে বাংলাদেশে এর ব্যতিক্রম হবে কেন। যুক্তফ্রন্ট এক্ষেত্রে একটি দাবি জানিয়েছে যে, নির্বাচনের সময় সংসদ নিষ্ক্রিয় রাখতে হবে। আমরা সেই দাবি মেনে নিয়েছি। নির্বাচনের সময় এমপিদের ক্ষমতা থাকবে না।
খালেদা জিয়ার প্যারোলে মুক্তি বিষয়ে একদিন আগের বক্তব্য নিয়ে কাদের বলেন, বিএনপি কি খালেদা জিয়ার প্যারোলে মুক্তি চেয়েছেন, তাহলে কেন প্রশ্ন করছেন। বিএনপি দাবি করেনি, আপনারা গায়ে পড়ে কেন প্যারোলে মুক্তি দেওয়ার কথা বলেন। এরশাদ জেল থেকে নির্বাচনে অংশ নিয়েছেন, খালেদা জিয়া পারবেন কিনা- প্রশ্নে কাদের বলেন, এটা প্রধান বিচারপতির বিষয়। সাজার পর তিনি যদি বলেন নির্বাচন করার সুযোগ আছে সেটা ভিন্ন ব্যাপার। বিচার বিভাগই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ