Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সন্ত্রাসী-মাদকসেবীদের গ্রেফতার করতে হবে - ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ৫:০৩ পিএম

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সন্ত্রাসী, মাদকসেবীদের গ্রেফতারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার সংসদ নির্বাচনের প্রস্তুতি বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে নির্দেশনার বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে, সন্ত্রাসী-মাদকসেবী যারা নির্বাচনকে ভণ্ডুল করতে পারে তাদের গ্রেফতার করতে।

কবে থেকে তাদের গ্রেফতার করা হবে এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, এ বিষয়ে কোনো আলোচনা হয় নাই। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। এক্ষেত্রে নির্বাচন পূর্ব সময়ে আচরণ বিধি প্রতিপালনের জন্য ব্যাপক পরিমাণ ম্যাজিস্ট্রেট প্রয়োজন। তাই জনপ্রশাসনকে পর্যাপ্ত সংখ্যক ম্যাজিস্টেট নিয়োগের প্রস্তুতি নিতে বলা হয়েছে।

এছাড়া তফসিল ঘোষণার সাতদিনের মধ্যে নির্বাচনী প্রচারণা সামগ্রী সরিয়ে ফেলতে প্রয়োজনীয় কার্যক্রম হাতে নেওয়ার জন্য বলা হয়েছে।

সচিব বলেন, আগে নির্বাচনে প্রার্থী হতে হলে ঋণখেলাপিদের মনোনয়নপত্র জমাদানের সাতদিন পূর্বে ঋণ পরিশোধের বিধান ছিল। এখন থেকে ঋণ পরিশোধ করেই প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

প্রার্থীদের আয়কর রিটার্ন দেওয়ার বিষয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, আগে সকল প্রার্থীকে আয়কর রিটার্ন দেওয়া বাধ্যতামূলক ছিল। কিন্তু এখন বাধ্যতামূলক নয়। যাদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার (টিআইএন) আছে, কেবল তারাই রিটার্ন জমা দেবে। আর যাদের নেই, তাদের দেওয়ার প্রয়োজন নেই।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রস্তাবনা এসেছিল-যে দেশের অনেক কৃষকও নির্বাচনে অংশ নেন। তারা আয়করের বাইরে রয়েছে। তাই নির্বাচনে সকলের সুযোগ নিশ্চিত করতে আয়কর রিটার্ন দেওয়ার বিষয়টি শিথিল করা হয়েছে।

অন্যদিকে শিক্ষামন্ত্রণালয়কে বলা হয়েছে, ১০ ডিসেম্বরের মধ্যেই যেন তাদের প্রতিষ্ঠানগুলো ফাঁকা করে দেয়। আবার বিদেশি পর্যবেক্ষদের নির্বাচন পর্যবেক্ষণের সুবিধার্থে ভিসা প্রক্রিয়া শিথিল করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৩১ অক্টোবর, ২০১৮, ৮:৩৪ পিএম says : 0
    ইসি খুবই নিয়মতান্ত্রিক ভাবে নির্বাচনের প্রাক্কালে নির্বাচনকে শঙ্কা মুক্ত করার জন্যে যেসব পদক্ষেপ নেয়া প্রয়োজন সেসব পদক্ষেপ নিয়ে নিয়েছেন। এমনি একসময়ে ইসির নির্দেশ সরকার পেল যে সেটাই হচ্ছে সঠিক সময়। আর এই নির্দেশের কারনে সংলাপে অযথা ভাবে সরকারকে কাবু করার সুযোগ রইল না। এখন সংলাপে রাজবন্দীর কথা বলার কিংবা নির্বাচনের সময়ে কোনরকম গ্রেফতার করা চলবেনা এসব অযৌক্তিক দাবী আর করার সুযোগ সংলাপে রইল না বলে অভিজ্ঞজনের বিশ্বাস। এবার কোন রকম সন্ত্রাসী কর্মকাণ্ড নির্বাচন বানচাল করার সুযোগ পাবেনা এটাই প্রতিয়মান হচ্ছে। সন্ত্রাসী ও মাদকীদের তালিকা পুলিশের কাছে রয়েছে তারা ইতিমধ্যে ধরপাকড় শুরু করছে কিন্তু বিএনপি এই প্রথাকে তাদের কর্মীদেরকে অযথা হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করে আসছে এবং জনগণকে বিভ্রান্ত করছে। এখন ইসির নির্দেশের পর সেসব যুক্তি আর থকবে না এটাই ফুটে উঠেছে। আমরা আশা করছি আইনশৃঙ্খলা বাহিনী সততার সাথে এই কাজটা সম্পন্ন করবে। আমারা বিশ্বাস করতে চাই যে, পুলিশ এখনে কোন রাজনৈতিক দলের পক্ষে কাজ করবেন। তারা প্রকৃত সন্ত্রাসী ও মাদক সেবীদেরকেই গ্রেফতার করে জনগণকে সন্তুষ্ট করবে ইনশ’আল্লাহ। আর যদি তারা (পুলিশ) শয়তানের প্ররোচনায় কোন দলের পক্ষপাতিত্ব করে তাহলে তারা জনগণের কাছে দায়বদ্ধ থাকবে এটাই আল্লাহ্‌র বিধান এবং আল্লাহ্‌র বিচারের সময়ে তাদেরকে ঠিকই এজন্যে সাজা পেতে হবে। এমনকি জীবত অবস্থায়ও আল্লাহ্‌ তাদেরকে নানা রকম বিপদের মধ্য দিয়ে সাজা দিতে পারেন এটাই আল্লাহ্‌র বিধান। কাজেই পুলিশ ভাইদেরকে প্রতিনিয়ত সজাগ দৃষ্টি রেখে কাজ করতে হবে। তবে পাকিদের দোসরেরা গত নির্বাচনে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত ছিল এটা প্রমাণিত। তাই তাদেরকে এবার পাকিদের দোসরদের উপর সজাগ দৃষ্টি রেখে একটু তৎপরতা দেখলেই কিংবা এলাকায় নতুন লোকের চেহারা দেখা মাত্রই তাদেরকে গ্রফতার করা প্রয়োজন বলে বিজ্ঞজনদের ধারনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ