Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্টকে সেনা মোতায়েনের কথা জানিয়ে রাখবে ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা উপলক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবে নির্বাচন কমিশন। ওই সময় সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সেনা মোতায়েনের বিষয়ে প্রেসিডেন্টকে অবহিত করবেন কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনার। একই সঙ্গে আগামীতে কোনো পরিস্থিতিতে যদি সেনা মোতায়েনের প্রয়োজন পড়ে তার প্রস্তুতি হিসেবে আগাম সেনা চেয়ে রাখবে ইসি। নির্বাচন কমিশন সুত্রে এ তথ্য জানা গেছে।
এদিকে গত সোমবার নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রয়োজন হলে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে। ভোটারদের আস্থা আনার জন্য অথবা আইনশৃঙ্খলা পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখার জন্য যদি প্রয়োজন হয় সেনাবাহিনী মোতায়েনের; আমরা করব। এর আগে রফিকুল ইসলাম একটি টিভিতে তিনি বলেছিলেন, কোনোভাবেই যদি সংসদ নির্বাচনের আগে বাজে পরিস্থিতির সৃষ্টি হয় এবং সেনা মোতায়েনের প্রয়োজন পড়ে সেক্ষেত্রে আমরা প্রেসিডেন্টকে এই ব্যাপারে অবহিত করব। প্রয়োজন পড়লে যাতে যখন তখন ব্যবহার করা যায় সেজন্য আগাম সেনা চেয়েও রাখা হবে। কারণ তার (প্রেসিডেন্ট) সঙ্গে তো বারবার সাক্ষাতের সুযোগ মেলে না। সুত্র জানায়, আগামীকাল প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে যাবে ইসি। ওইদিন প্রেসিডেন্টের সঙ্গে নির্বাচনের সামগ্রিম বিষয়ে ইসির কথা হবে। সেখানে সেনা মোতায়েনের বিষয়টি ছাড়াও তফসিল ঘোষণা সংক্রান্ত বিষয়ে কথা হতে পারে। একজন নির্বাচন কমিশনার সাংবাদিকদের এ প্রসঙ্গে বলেন, সর্বশেষ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর থেকে এই পর্যন্ত যতগুলো স্থানীয় নির্বাচন সম্পন্ন করেছি সেই নির্বাচনগুলো কেমন হয়েছে, নির্বাচনগুলোতে কমিশন কী ধরনের সমস্যাবোধ করেছে এবং কী ধরনের শঙ্কাবোধ ছিল এসব নিয়ে কথা বলবো। নির্বাচন কমিশনের বর্তমান যে কাঠামো আছে সেই কাঠামো কেমন, কাঠামোতে কী ধরনের সুবিধা আমরা পাচ্ছি অথবা কী ধরনের অসুবিধা দেখছি, কাঠামোর কোনো দিক পরিবর্তন করা প্রয়োজন কি না, এ ছাড়া আইন সংক্রান্ত জটিলটাসহ সংসদ নির্বাচনের সামগ্রিক বিষয়ে প্রস্তুতির কথাও আমরা প্রেসিডেন্টকে জানানো হবে।
উল্লেখ, ২৮, ২৯ ও ৩০ অক্টোবরের যেকোনো একদিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার জন্য সময় চেয়ে ইসি বঙ্গভবনে চিঠি দিয়েছিল। বঙ্গভবন থেকে প্রেসিডেন্টের সঙ্গে ইসির সাক্ষাতের সময় ১ নভেম্বর নির্ধারণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ