Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতীয় পুরস্কার পেলেও ভিসা পাননি পাক চলচ্চিত্র নির্মাতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ৮:৪১ পিএম

২০১৮ সালে সপ্তম দিল্লি আন্তর্জাতিক উৎসবে ক্রসবর্ডার শাখায় সেরা ডকুমেন্টারির পুরস্কার জিতেছে পাকিস্তানের চলচ্চিত্র নির্মাতা মাহেরা ওমরের ‘দ্য রিবেল অপটিমিস্ট’। কিন্তু ভিসা না পাওয়ায় পুরস্কার নিতে তিনি ভারত যেতে পারেননি। উৎসব কমিটিও চেষ্টা চালিয়ে ব্যর্থ হয় বলে তিনি জানিয়েছেন।
চলচ্চিত্রের কাজ করা ছাড়াও ওমর সবময় ভারত যেতে উন্মুখ হয়ে থাকেন। কারণ তার পিতামহদের বাসস্থান ছিলো সেখানেই। তার প্রপিতামহ জাফর ওমর ছিলেন আলিগড়ের বাসিন্দা, যিনি গোয়েন্দা কল্পকাহিনী লিখতেন। আলিগড়ে এখনো তার দাদার বাড়ি ‘নিলি ছত্রি’ টিকে আছে। তবে বাড়িটি অধিগ্রহণ করেছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। ১৯৪৭ সালে সীমান্ত পারি দেয়া অনেক পরিবারের মতো ওমররাও ভেবেছিলো যে তারা চাইলেই আবার পূর্বপুরুষের ভিটায় যেতে পারবে।
পাকিস্তানী হিসেবে শুধু ওমরকেই যে ভিসা দেয়া হয়নি তা নয়। যেকোন পাকিস্তানীকে ভিসা দেয়ার ব্যাপারে কঠোর বিধান চালু করেছে ভারত সরকার। বিশেষ চিকিৎসা ভিসা ছাড়া আর সব ধরনের ভিসার ক্ষেত্রে কড়াকড়ি করা হচ্ছে। গত মে মাসে প্রখ্যাত উর্দু কবি ফাইজ আহমদ ফাইজের মেয়ে মানিজা হাশমিকে আমন্ত্রণ জানানো হয় ১৫তম এশিয়া মিডিয়া সামিটে বক্তব্য রাখার জন্য। কিন্তু ভারতীয় কর্তৃপক্ষের বাধায় শেষ পর্যন্ত তার নাম বক্তার তালিকা থেকে বাদ দেয়া হয় এবং তার হোটেলের রিজার্ভেশন বাতিল করা হয়। জুলাইয়ে এসোসিয়েশন ফর এশিয়ান স্টাডিজে ও অশোক বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে পাকিস্তানের স্কলারদের যোগ দিতে দেয়া হয়নি। এই ঘটনা পণ্ডিত মহলে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে। এমনকি ভিসার কারণে নিজের বই প্রকাশনা উপলক্ষে ভারত যেতে পারেননি পাকিস্তানের সাবেক আইএসআই প্রধান আসাদ দুররানি। সূত্র: উইকলি পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ