Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রিকশার দখলে রাজপথ জিম্মি সাধারণ মানুষ

সাখাওয়াত হোসেন | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

এই রিকশা মতিঝিল যাবেন। যাব ১০০টাকা লাগবে। মালিবাগ রেলগেট থেকে ভাড়া ৫০টাকা, বেশি নেবে কেন? রিকশা চলকের সাফ জবাব ,না গেলে না যান। যাত্রীর অভাব নাই। পরিবহন শ্রমিকদের ধর্মঘট চলাকালে গতকাল সকাল সাড়ে ৭টায় বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা লুৎফুল কবিরের সাথে এভাবেই কথা বলেন রিকশা চালক মোঃ কামাল হোসেন। পরিবহন শ্রমিকদের কর্মবিরতির ফলে রাজধানীর সড়কগুলোতে গতকাল কোনো বাস-মিনিবাস না চলায় রাজপথ ছিল রিকশার দখলে। সাধারন মানুষকে অনেকটাই জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করেছে রিকশা চালকেরা। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা ৪৮ ঘণ্টার কর্মবিরতির প্রথম দিনেই চরম ভোগান্তিতে পড়েন রাজধানীবাসী। রাজধানীর বাংলামোটর, শাহবাগ, মগবাজার, মৌচাক, মালিবাগ, শান্তিনগর, পল্টন এলাকা ঘুরে দেখা যায়, রাজধানীর প্রধান সড়কগুলো রিকশার দখলে। যদিও দু’একটা দ্বিতল বিআরটিসির বাস চোখে পড়েছে। যেসব সড়কে রিকশা চলাচলে বাধা, সেখানে রিকশাই ছিল গতকাল প্রধান ভরসা। যাত্রীদের রিকশা ছাড়া কোনো উপায়ও ছিল না।
মগবাজার মোড়ে রুবেল আহমেদ নামে এক রিকশার যাত্রী বলেন, আমি মগবাজার থেকে মতিঝিল যাবো। যানবাহন না থাকায় কোনো উপায় না পেয়ে রিকশায় উঠেছি। তবে ভাড়া দিতে হবে ১০০ টাকা। সাধারণভাবে ভাড়া ৬০ টাকা।
রিকশা ভাড়া বেশি কেন? জানতে চাইলে রিকশাওয়ালা আবদুল মজিদ বলেন, অবরোধে রাস্তায় রিক্স বেশি। রিক্স নিয়ে রিকশা চালাই। তাই একটু ভাড়া বেশি নেই স্যার।
রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে দাঁড়িয়ে আছেন সাইদ খান। যাবেন শাহবাগ। গাড়ি পাচ্ছেন না। তবে সব মোড়েই রয়েছে অসংখ্য রিকশা। এক রিকশাচালককে শাহবাগ যাবেন বলতেই উত্তর দিলেন ১০০ টাকা। কমে যাবেন কি না জানতে চাইলে সাফ ‹না› বলে দিলেন। স্বাভাবিক সময়ে মতিঝিল থেকে শাহবাগের ভাড়া ৫০ থেকে ৬০ টাকা। কোনো উপায় না পেয়ে বাধ্য হয়ে বাড়তি ভাড়ায় গেলেন সাইদ।
ক্ষোভ প্রকাশ করে তিনি বললেন, সবাই সুযোগের অপেক্ষায় থাকে। শুধু ভোগান্তিতে পড়তে হয় আমাদের মতো সাধারণ মানুষকে। এভাবেই সাধারণ মানুষকে জিম্মি করে সবাই চলছে।
পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে অফিসে যাওয়ার চরম ভোগান্তির কথা জানালেন ব্যাংকার কামাল উদ্দিন। তিনি বলেন, কোনাপাড়া থেকে মতিঝিল অফিসে আসবো। সকালে এক ঘণ্টা দাঁড়িয়ে ছিলাম কোনো গণপরিবহন পাইনি। একটি বাস আসলো কিন্তু যাত্রী ভর্তি ওঠার মতো পরিস্থিতি নেই। রিকশা ভাড়ার দরদাম করতে করতে ক্লান্ত। কেউ কিছু বলে না। সবাই ব্যস্ত নিজের সুবিধা আদায় নিয়ে। আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা সব দেখছে। কোন কথা না বলে তারাও নিরব দর্শকের ভূমিকা পালন করছে বলে তিনি মন্তব্য করেন।
গতকাল সাড়ে ১১টায় রাজধানীর পল্টন এলাকা হাবিব আহমেদ নামের এক যাত্রী বলেন, রামপুরা যাবো বাস পাচ্ছি না। রিকশাচালককে ভাড়া জিজ্ঞাসা করলাম, ১৫০ টাকা চাইলো। কীভাবে যাবো বলেন।
জানতে চাইলে রিকশাচালক কাইয়ুম বলেন, বেশি ভাড়া চাই নাই। এর নিচে যাওয়া সম্ভব না। যাইলে যাবে না যাইলে যাবেন না। সবাই খায় আমরা একটু বেশি নিলেই দোষ। সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে গতকাল রোববার সকাল ছয়টা থেকে সারাদেশে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শুরু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এই ধর্মঘটের মধ্যে পথে নেমে চরম দুর্ভোগের মুখোমুখি রাজধানীবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিকশা

১৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ