Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬ষ্ঠ দিনেও অচল ক্যাম্পাস শিবির নেতা রিমান্ডে

প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

রাবি রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক প্রফেসর ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে ৬ষ্ঠ দিনের মতো উত্তাল ছিলো ক্যাম্পাস। রাস্তা অবরোধ, বিক্ষোভ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। তবে সহকর্মী হত্যার ঘটনায় মাত্র তিন দিন কিছু কর্মসূচি পালন করে ক্লাস নিচ্ছেন শিক্ষকরা। ফলে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এদিকে আটক তিন আসামীকে সাত দিন করে রিমান্ড আবেদন করেছে পুলিশ। এরমধ্যে শিবির নেতা হাফিজুর রহমানের চারদিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। ক্যাম্পাস সূত্রে জানা যায়, গতকাল সকাল ৯টা থেকে ছাত্র ও সাংস্কৃতিক সংগঠন এবং বিভাগগুলো মানববন্ধন, প্রতিবাদ র‌্যালি ও বিক্ষোভ মিছিল করে। সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ইংরেজি, সঙ্গীত, নাট্যকলা, ইতিহাস, আন্তর্জাতিক সম্পর্ক, ফার্মেসি বিভাগসহ বিভিন্ন সংগঠন মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ করে। সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে অবস্থিত ‘মুকুল মঞ্চ’ থেকে বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে পূর্বের স্থানে গিয়ে সমাবেশে মিলিত হয়।
আন্দোলনকারী শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, বিগত সময়ে শিক্ষক হত্যার কিছুদিন পর আন্দোলন থেমে যাওয়ায় বিচারে দীর্ঘসূত্রিতা দেখা গেছে। পুলিশের অবহেলারও অভিযোগ উঠেছে। এবার যদি তা হয় তবে শিক্ষক রেজাউলের পরিবার বিচার থেকে বঞ্চিত হতে পারে। তাই সবার উচিত তীব্র আন্দোলনের মাধ্যমে এ হত্যার বিচার তরান্বিত করা। কিন্তু আন্দোলনরত শিক্ষার্থীদের রেখেই শিক্ষকরা ক্লাস নেওয়া দুঃখজনক। অনেক শিক্ষার্থী হত্যার বিচারের দাবিতে আন্দোলনে থাকলেও তাদের রেখেই ক্লাস নিচ্ছেন শিক্ষকরা।
এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো.শহীদুল্লাহ বলেন, তারা কর্মসুচি দেওয়া থেকে সরে এসেছে, বিষয়টি এমন নয়। খুনীদের ধরতে আমরা এক সপ্তাহের আলটিমেটাম দিয়েছি। এই সময়ের মধ্যে খুনীরা গ্রেপ্তার না হলে নতুন কর্মসুচি ঘোষণা করা হবে। তিনি আরো বলেন, শিক্ষার্থীদের উচিত হবে আন্দোলনের পাশাপাশি ক্লাসেও অংশ নেওয়া।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন: হত্যাকাÐের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে ইংরেজি বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কাজলা ক্যাম্পাসের সামনে এ কর্মসূচি পালন করা হয়।
শিবির নেতার চার দিনের রিমান্ড: শিক্ষক হত্যা মামলার তিন আসামীকে সাত দিন করে রিমান্ডে নেওয়ার আবেদন করেছে পুলিশ। এদের মধ্যে শিবির নেতা হাফিজুর রহমানের চারদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বাকি দুইজনের শুনানি হয়নি। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ইফতে খায়ের আলম বিষয়টি নিশ্চিত করেছেন।
অপর দুইজন হলেন রাজশাহীর বাগমারা দরগামাড়িয়া গ্রামের মসজিদের ইমাম রায়হান আলী ও মতিহার থানার ললিতাহার এলাকার যুবক খায়রুর ইসলাম। শিবির নেতা হাফিজুর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের দ্বিতীয় বর্ষে শিক্ষার্থী ও রাজশাহী মহানগরের ১৯ নম্বর ওয়ার্ড শাখা ছাত্র শিবিরের সেক্রেটারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৬ষ্ঠ দিনেও অচল ক্যাম্পাস শিবির নেতা রিমান্ডে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ