Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডিজিটাল বাংলাদেশের ‘ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান’ হস্তান্তর

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১১:৫৩ পিএম

কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (কোইকা) এর সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বাস্তবায়নাধীন ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ প্রকল্পের আওতায় চূড়ান্তকৃত খসড়া ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান হস্তান্তর করা হয়েছে। গতকাল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অডিটোরিয়ামে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।
চূড়ান্ত খসড়া ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক, অতিথি ছিলেন কোইকা বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টর জো হেন-জু। সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ। উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ‘ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান’ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মনির হোসেন প্রমুখ। মো. মনির হোসেন বলেন, ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন প্রকল্পের ইতিহাস, লক্ষ্য, উদ্দেশ্য ও প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য বিষয়সমূহ তুলে ধরেন।
জুনাইদ আহমদে পলক বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশে পরিণত হতে, বাংলাদেশকে একটি জ্ঞানভিত্তিক ও প্রযুক্তিসম্পন্ন দেশ হিসেবে রূপান্তর করার এই যাত্রার সঙ্গে যারা ছিলেন তাদের প্রত্যেককেই অভিবাদন জানাই। আজ আমি নিশ্চিতভাবে বলতে পারি আপনারা একমত হবেন যে, এক সময় ডিজিটাল বাংলাদেশে আমাদের স্বপ্ন ছিল আজ সেটা বাস্তব। তিনি আরো বলেন, মাস্টার প্ল্যান প্রণয়ন বেশ কয়েকটি পর্যায়ের সাথে জড়িত। প্রথম পর্যায়ে ১২০ টি মন্ত্রণালয় বিভাগ এবং সংগঠনের সাথে পরামর্শ ও জরিপ করা হয়। সংশ্লিষ্ট সকলকে সঙ্গে নিয়ে কিছু কর্মশালা/সেমিনার/সিম্পোজিয়াম করা হয়। বেশ কিছু জরিপ এবং বিশ্লেষনের ফলাফল এখানে সংযোজন করা হয়েছে।
জুয়েনা আজিজ বলেন, জাতিসংঘের ই-গভর্নমেন্ট সার্ভে রিপোর্ট ২০১৮ র‌্যাংকিংয়ে বাংলাদেশ ১৯৩ টি দেশের মধ্যে ১১৫ তম স্থান অর্জন করেছে। যা এশিয়ার দেশ গুলোর মধ্য তৃতীয়, আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে র‌্যাংকিং ১০০ এর নিচে আনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ই-গভর্নমেন্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ