Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ঘুষ খাওয়া কী সরকারি কাজের অংশ’

দুদক চেয়ারম্যানের প্রশ্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১১:২৪ পিএম

ঘুষ খাওয়া কী সরকারি কাজের অংশ প্রশ্ন তুলেছেন দুর্নিিত দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, যারা এই আইনে খুশি, তারা আসলে ইন্টেলিজেন্স (বুদ্ধিমান) লোক না। যারা ঘুষখোর, তাদের উৎসাহিত হওয়ার কোনও কারণ নেই। গতকাল দুদক কার্যালয়ের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
‘সরকারি দায়িত্ব পালনকালে ফৌজদারি অপরাধে কাউকে গ্রেফতার করা যাবে না’ সংসদে পাস হওয়া এই আইন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাজে বাধা সৃষ্টি হবে না জানিয়ে তিনি বলেন, আইনে বলা হয়েছে, সরকারি দায়িত্ব পালনকালে সংঘটিত ফৌজদারি অপরাধে কাউকে গ্রেফতার করা যাবে না। কিন্তু ঘুষ খাওয়া কি সরকারি দায়িত্ব পালনের অংশ? তাহলে অসুবিধা কোথায়।
ইকবাল মাহমুদ বলেন, সংসদে যে আইন পাস হয়েছে, এটা এখনও দেখিনি। পত্রিকার মাধ্যমে জেনেছি। পত্রিকায় যতটুকু দেখেছি, তাতে দুদকের কোনও অসুবিধা নেই। বরং সহযোগিতা হবে। তা ছাড়া আইনটি কেবল সংসদে পাস হয়েছে। প্রেসিডেন্টের অনুমোদন লাগবে, তারপর গেজেট আকারে প্রকাশ করা হবে। তখন এ নিয়ে কথা বলা যাবে। সরকারি অনুমতি ছাড়া কাউকে গ্রেফতার করা যাবে না এ প্রসঙ্গে ইকবাল মাহমুদ বলেন, শুনুন গ্রেফতারের বিষয়টা অন্য বিষয়। মামলার তদন্তকারী কর্মকর্তা যদি মনে করেন, গ্রেফতার করতে হবে, পালানোর আশঙ্কা রয়েছে, সে ক্ষেত্রে গ্রেফতার করবেন। কোনও অসুবিধা নেই। এই আইনের বিষয়ে দুদকের পরামর্শ নেওয়া হয়েছে কিনা, জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের পরামর্শ নেওয়ার তো কোনও প্রয়োজন নেই। দেশে যে আইন হবে, তা আমরা পালন করবো।
দুদকের আইনের সঙ্গে সাংঘর্ষিক কিনা সাংবাদিকরা জানতে চাইলে দুদক চেয়ারম্যান বলেন, আমি তো ল’ ইয়ার না। আমি বলতে পারবো না। যে ঘুষ খাবে, তাকে ধরতে দুদকের কোনও অসুবিধা হবে না। দুদকের ফাঁদ পেতে দুর্নীতিবাজ কর্মকর্তাদের ধরা চলবে কিনা, জনতে চাইলে তিনি বলেন, সবই চলবে। কোনও কিছুই অসুবিধা হবে না। কোনও দেশে কখনও আইন হয় না, যে ঘুষ খাওয়া ভালো, মিথ্যা কথা বলা ভালো, কেউ কোনোদিন বলে? বলে না। যারা এই আইনে খুশি হবে, তারা আসলে ইন্টেলিজেন্স (বুদ্ধিমান) লোক না। যারা ঘুষখোর, তাদের উৎসাহিত হওয়ার কোনও কারণ নেই।



 

Show all comments
  • Joynal Abdin ২৬ অক্টোবর, ২০১৮, ২:৪৬ এএম says : 0
    those people taken bribe and giving bribe both are biggest criminal for a country,
    Total Reply(0) Reply
  • Minu ২৬ অক্টোবর, ২০১৮, ৬:৫৭ এএম says : 0
    Ha gush sorkari beaini kajer ak ongsho.kobore poman ase dite pari.এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৬ অক্টোবর, ২০১৮, ৮:৩৭ এএম says : 0
    Shotto kotha bolesen kintu apni shottikar vabe shobair biroddhe bebosta nen na a,you are bias ta nahole ortho montri o shikkha montri jokhon ghush khaowake boktitai shikriti dilo tokhonoito tader biruddhe bebosta neoa uchit silo tai noy ki?
    Total Reply(0) Reply
  • Abul Mollik ২৬ অক্টোবর, ২০১৮, ২:৫৮ পিএম says : 0
    কেন না? সব কিছুর মত না হলে যারা খায় ওদের না ধরতে আইন বানাতে হয় কেন? সব অন্যায়ের বিরূদ্ধে আন্দোলন হয় মানববন্ধন হয় কই ঘুষের বিরূদ্ধে কিছুই হয় নাই এই দেশে
    Total Reply(0) Reply
  • Bashar ২৬ অক্টোবর, ২০১৮, ২:৫৯ পিএম says : 0
    নৈাতিক শিক্ষার অভাবের কারনে এইটা হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ