Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাসপোর্ট অফিসের সেবার মান বৃদ্ধিতে খুশি খুলনাবাসী

খুলনা থেকে আবু হেনা মুক্তি | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

অবশেষে বদলে গেছে খুলনার পাসপোর্ট অফিসের সেবার মান। কমেছে ভোগান্তি। খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের ভেতর-বাইরে দালাল চক্রের প্রকাশ্যে আনাগোনা এখন বন্ধ। পরিচালকের কঠোর পদক্ষেপ, র‌্যাব, দুদকের অভিযান এবং পাসপোর্ট অফিস চত্বরে সিসি ক্যামেরাসহ নিরাপত্তা বাড়ানোর কারণে চক্রের সদস্যদের আনাগোনা কমেছে। হয়রানী কমে এ দপ্তরটি দালালমুক্ত হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন সেবা নিতে আসা মানুষ। অফিস আঙ্গিনায় রয়েছে সিটিজেন চার্টার বা নাগরিক সেবা সনদ।
সরেজমিন দেখা গেছে, অফিস আঙ্গিনায় ঢোকার গেটেই আনসার ও পুলিশ সদস্য পাসপোর্ট প্রত্যাশিদের আবেদনপত্র/ডেলিভারী রিসিট কিংবা অফিসের ঢোকার প্রয়োজনীয়তা যাচাই কওে ভেতরে ঢুকতে দিচ্ছে। অফিস ভবনের গেটেই চোখে পড়ে সেবা নির্দেশিকা বোর্ড। এখানে কক্ষ নম্বর উল্লেখপূর্বক সেবা প্রদানের নির্দেশনা রয়েছে যা অনুসরণ করে সংশ্লিষ্ট রুমে গিয়ে কাঙ্খিত সেবা নিতে পারেন।

এ অফিসে বৃদ্ধ, অসুস্থ, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ও মহিলা আবেদনকারীদের জন্য রয়েছে আবেদনপত্র জমা দান ও তৈরী পাসপোর্ট গ্রহনের আলাদা কাউন্টারের ব্যবস্থা। অসুস্থ ও প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ারের ব্যবস্থা রাখা হয়েছে। তাদের জন্য রয়েছে কলিং বেলের ব্যবস্থা, কলিং বেলটি টিপলেই তাদের সহযোগিতায় এগিয়ে যান অফিসের কর্মী। পরিচালক নিজে একাধিকবার পাসপোর্ট প্রত্যাশিদের সাথে সরাসরি কথা বলে তাদের সমস্যার তাৎক্ষনিক সমাধান দিয়ে থাকেন এবং অফিসের সার্বিক বিষয়াদি তীক্ষè তদারকি করে থাকেন।
খুলনা বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক মোঃ আবু সাইদ জানান, আবেদনকারীদের আবেদন ফরম পূরণ, সত্যায়ন, ব্যাংক ফিস জমা ইত্যাদি বিষয়ে লিফলেট তৈরী করে জনগণের মধ্যে বিতরণ করা হচ্ছে। যাতে পাসপোর্ট প্রত্যাশি যে কোন ব্যক্তি নিজের পাসপোর্ট সংক্রান্ত কাজটি নিজে করতে পারেন।

পরিচালক আবু সাইদের কর্তব্য, নিষ্ঠা, দক্ষতা এবং অক্লান্ত পরিশ্রমের ফলে পাসপোর্ট অফিসের চালচিত্র অভাবনীয়ভাবে পাল্টে গেছে। এই দক্ষ কর্মকর্তার আন্তরিকতায় সাধারণ মানুষের ভোগান্তি কমে গেছে। তিনি খুলনা অফিসের কর্মভার গ্রহণ করার আগে অফিসটি ছিল দালালদের দখলে। তখন দালালদের কাছে পাসপোর্ট প্রত্যাশী সাধারণ মানুষ ছিল জিম্মি। এখন এ দৃশ্য পাল্টেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাসপোর্ট

২৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ