Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংলাপের আহ্বান জানিয়ে সরকারকে চিঠি দেবে জাতীয় ঐক্যফ্রন্ট

বুধবার সিলেটে জনসভা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

তফসিল ঘোষণার আগেই ৭দফা দাবি নিয়ে সংলাপে বসার আহবান জানিয়ে শিগগিরই সরকারকে চিঠি দেবে জাতীয় ঐক্যফ্রন্ট। গতকাল ঐক্যফ্রন্টের বৈঠকের পর জেএসডির সভাপতি আসম আবদুর রব এক সংবাদ ব্রিফিংয়ে এই কথা জানান। সেই সাথে ২৪ অক্টোবর সিলেটে জনসভার অনুমতি দেওয়ায় সরকারের শুভবুদ্ধির উদয় হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
আ স ম রব বলেন, সরকারের কাছে আমরা দাবি জানাব তফসিল ঘোষণার পূর্বে রাজনৈতিক দলগুলোর সাথে বৈঠক করার জন্য। আমরা যারা অংশীজন, যারা শরিক, আমরা যারা নির্বাচন করতে চাই তাদের সাথে আলাপ-আলোচনা না করে যেন তফসিল ঘোষণা না করা হয়। সেজন্য আমরা ৭ দফা দাবিতে সংলাপের আহবান জানিয়ে লিখিতভাবে সরকার ও সরকারি দলকে চিঠি পাঠাবো। একইভাবে আমাদের দাবি নিয়ে নির্বাচন কমিশনেও আমাদের একটি প্রতিনিধিদল যাবে।
কবে সরকার ও ক্ষমতাসীন দলকে চিঠি দেবেন সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে জাতীয় ঐক্যফ্রন্টের প্যাডে লিখিতভাবে ৭ দফা দাবি উপস্থাপন করে আমাদের প্রতিনিধির মাধ্যমে চিঠি যাবে। তবে কবে দেয়া হবে তা এখনো নির্ধারণ হয়নি। বৈঠকে যতটুকু সিদ্ধান্ত হয়েছে তা আমি আপনাদেরকে বলেছি। এর বাইরে আর কিছু বলতে পারবো না।
ঐক্যফ্রন্টের নেতা আসম আবদুর রব বলেন, চট্টগ্রামে আমীর খসরু মাহমুদ চৌধুরীকে জামিন না দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানিয়ে সিলেটের জনসভার আগেই তার মুক্তি দাবি করছি।
তিনি জানান, আগামী ২৪ অক্টোবর সিলেটে রেজিষ্ট্রি মাঠে জাতীয় যুক্তফ্রন্টের উদ্যোগে জনসভা হবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন ও প্রধান বক্তা থাকবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এই জনসভায় সভাপতিত্ব করবেন সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী।
আ স ম রব বলেন, আমরা বলেছি আমরা যেকোনো উপায়ে সিলেটে যাবোই। আমাদের যাওয়ার ঘোষণাটায় সরকার বুঝেছে -বাঁধা দিলে বাঁধবে লড়াই , এই লড়াইয়ে জিততে হবে। কোনো চাপের কাছে, কোনো স্বৈরাচারি আচরণের কাছে মাথানত করবেনা জাতীয় ঐক্যফ্রন্ট। এটা বুঝতে পেরে সরকার সিলেটের জনসভার অনুমতি দিয়েছে। এতে সরকারের শুভবুদ্ধির উদয় হয়েছে বলে মনে করি। এজন্য সরকারকে ধন্যবাদ জানাই। আমি আশা করি, আগামী ২৭ তারিখে চট্টগ্রামের জনসভারও তারা অনুমতি দেবে। রাজশাহীর জনসভার তারিখ ৩০ অক্টোবর থেকে পিছিয়ে ২ নভেম্বর করা হয়েছে। সে জনসভারও সরকার অনুমতি দেবে বলে আমরা আশাকরি।
তিনি জানান, সুশীল সমাজ-বুদ্ধিজীবী-পেশাজীবীদের সাথে মতবিনিময় হবে ২৬ অক্টোবর বিকাল তিনটায় হোটেল পূর্বানী। এছাড়া শিক্ষকদের সাথেও মতবিনিময় করবে ঐক্যফ্রন্ট। যার সময়সূচি নির্ধারণ হয়নি।
রাজধানীর মতিঝিলে গণফোরামের কার্যালয়ে এই বৈঠক বসে বিকাল ৫টায়। চলে আড়াই ঘন্টা। বৈঠকে বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, বরকতউল্লাহ বুলু, মনিরুল হক চৌধুরী, হাবিবুর রহমান হাবিব, মোহাম্মদ শাহজাহান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জেএসডির আসম আবদুর রব, আবদুল মালেক রতন, শহীদউদ্দিন মাহমুদ স্বপন, গণফোরামের সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, মোকাব্বির খান, আওম শফিক উল্লাহ, মোশতাক আহমেদ, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মো. মনসুর আহমেদ, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, মমিনুল ইসলাম, জাহেদুর রহমান নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। গণফোরামের কার্যালয়ে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন দলের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু। #



 

Show all comments
  • Wahid Uddin ২২ অক্টোবর, ২০১৮, ৩:৫১ এএম says : 0
    ata tader jonno ses sujog
    Total Reply(0) Reply
  • Billal Hosen ২২ অক্টোবর, ২০১৮, ১:২৯ পিএম says : 0
    এই আহ্বানে সারা দেয়া উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় ঐক্যফ্রন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ