Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্র সুষ্ঠু-অংশগ্রহণমূলক নির্বাচন চায় বাংলাদেশে

শহিদুল হক-এলিস ওয়েলস বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক দেখতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। নির্বাচনের ফলাফলে যেন এদেশের জনগণ তথা ভোটারদের আকাঙ্খার প্রকৃত প্রতিফলন ঘটে এমন প্রত্যাশার কথা জানিয়েছেন ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মূখ্য উপ সহকারী মন্ত্রী এলিস ওয়েলস। গতকাল পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে বৈঠকে এই প্রত্যাশার কথা জানানো হয়। পররাষ্ট্র সচিব মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রত্যাশার কথা স্বীকার করে বলেন, আমরা জানিয়েছি সব দল যাতে নির্বাচনে অংশ গ্রহণ করে সরকার সে ধরনের নির্বাচনের আয়োজন করা হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে এক ঘন্টা বৈঠক করেন এলিস ওয়েলস। বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি, আসন্ন নির্বাচন, রোহিঙ্গা শরণার্থী ইস্যু এবং দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়ে আলোচনা হয়। বৈঠকে মার্কিন উপ সহকারী মন্ত্রীর সফরসঙ্গী ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকায় কর্মরত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লম বার্নিকাট। বৈঠকের পর তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে কক্সবাজার যান।
বৈঠকের পর পররাষ্ট্র সচিব শহিদুল হক বলেন, অন্যান্য বিষয়ে বিস্তৃত আলোচনা হলেও রাজনৈতিক বিষয়ের আলোচনা হয়েছে মাত্র কয়েক মিনিট। আলোচনায় মার্কিন উপ সহকারি মন্ত্রী জানান, তার দেশ (মার্কিন যুক্তরাষ্ট্র) প্রত্যাশা করে বাংলাদেশে শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে; এবং এতে সব দল অংশ নেবে। সব দল নির্বিগ্নে নির্বাচনী প্রচারণা চালাতে পারবে। জবাবে পররাষ্ট্র সচিব জানিয়েছেন, বাংলাদেশের বর্তমান সরকারও এমন একটি নির্বাচন করতে চায়। অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সব প্রস্তুতি নেয়া হচ্ছে।
এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মূখ্য উপ সহকারী মন্ত্রী এলিস ওয়েলস ২০ অক্টোবর শনিবার বিকেলে ঢাকায় পৌঁছেন। তাকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যামেরিকাস অনুবিভাগের পরিচালক এম এইচ জাবেদ। মার্কিন উপ-মন্ত্রী ওই রাতেই প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিকের সঙ্গে নৈশ ভোজে মিলিত হন।
মার্কিন পররাষ্ট্র দপ্তর ইতিমধ্যেই এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন ও সমৃদ্ধ নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তুলতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে এলিস ওয়েলস বাংলাদেশের সঙ্গে আলোচনা করবেন।
প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারী পররাষ্ট্র মন্ত্রী এলিস ওয়েলস চারদিনের সফেরে বাংলাদেশে এসেছেন। তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়ে সেখানে শরণার্থীদের খোঁজখবর নেয়ার পাশাপাশি জাতিসংঘ, বেসরকারি সংস্থা ও সরকারি স্থানীয় সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন।



 

Show all comments
  • Enayet Hosen ২২ অক্টোবর, ২০১৮, ৩:৪৯ এএম says : 0
    amra o to seta e chai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ