Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্টের সঙ্গে পহেলা নভেম্বর ইসির সাক্ষাৎ

নির্বাচন কমিশনে বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তফসিল ঘোষণার জন্য আলোচনা করতে পহেলা নভেম্বর নির্বাচন কমিশনকে সময় দিয়েছেন প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ। আর তার সম্মতি নিয়েই ঘোষণা করা হবে তফসিল। গতকাল রবিবার নির্বাচন কমিশনের (ইসি) ৩৭তম কমিশন সভা শেষে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ কথা জানান।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে বৈঠকে মাহবুব তালুকদার ছাড়া অন্য তিন নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। বিকেলে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে এই সভা অনুষ্ঠিত হয়। এদিকে জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে দশম জাতীয় সংসদ আগামী বৃহস্পতিবার সমাপ্ত ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
আগামী ২৮, ২৯ ও ৩০ অক্টোবরের যেকোনো একদিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার জন্য সময় চেয়ে ইসি বঙ্গভবনে চিঠি দেয়। গতকাল প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের কাছে সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করে বলেন, এর আগে সাক্ষাতের জন্য ইসি সময় চেয়েছিল। ওইদিন বিকেল ৪টায় সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।
এদিকে ইসির সভার বিষয়ে কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, কমিশন সভায় শুধু মাত্র আচরণবিধিমালা সংশোধনের বিষয়ে মাত্র দুটি প্রস্তাব অনুমোদন হয়েছে। বর্তমানে যে আচরণবিধিমালা আছে সেটি ২০০৮ সালের সর্বশেষ প্রণয়ন করা হয়েছিল। দুটি বিষয়ের মধ্যে একটি হলো ৯ এর (ক) এ জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। ‘প্রতীক হিসেবে জীবন্ত কিছু ব্যবহার করা যাবে না। ওয়ার্ল্ড লাইভ প্রিজারভেশন ১৯১২ এবং যারা পরিবেশবাদী তাদের আবেদনের প্রেক্ষিতে এবং আইনে প্রতি শ্রদ্ধা রেখে এই ধারা সংজোযন করা হয়েছে। পোস্টার হিসেবে আগে কাপড়, ডিজিটাল ডিসপ্লে, বা ইলেকট্রনিক মাধ্যমসহ যে কোনো প্রচারপত্রের কথা থাকলেও কাপড় শব্দটি বাদ দেয়া হয়েছে। ফলে কাপড় ব্যবহার করে পোস্টার বানানো যাবে না। তবে ডিজিটাল ডিসপ্লে থাকবে। নির্বাচন পর্যবেক্ষক নীতিমালা আরও পরীক্ষা করা হবে বলেও জানান সচিব। তিনি বলেন, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয় আরপিও সংশোধন কারার জন্য পাঠানো হয়েছে। ইসি সচিব হেলালুদ্দিন জানান, প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর আরেকটি কমিশন সভায় তফসিল চূড়ান্ত হবে।
আগামী ৩০ অক্টোবর থেকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে। এর আগে নির্বাচন কমিশন সচিব বলেছিলেন নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ