Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু সোমবার

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু আগামী ২২ ও ২৩ অক্টোবর সোমবার এবং মঙ্গলবার। ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে কঠোর পদক্ষেপ গ্রহণ করার পাশাপাশি এরই মধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল শুক্রবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ভিসি প্রফেসর এম আব্দুস সোবহান।

এর আগে সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর ড. প্রভাষ কুমার কর্মকার লিখিত বক্তব্যে বলেন, রাবিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ও অভিভাবকদের ভোগান্তি কমাতে প্রথমবারের মত ৫টি ইউনিটের পরীক্ষা দুই দিনে সম্পন্ন করা হচ্ছে। এর আগের বছরগুলোতে সপ্তাহধিককাল পরিক্ষা চলত। এবছর পরীক্ষায় অংশগ্রহনের জন্য ৫ টি ইউনিটের আওতায় ৪ হাজার সাত’শ আসনের বিপরীতে মোট ১ লক্ষ ৪৭ হাজার ৭৫০ টি প্রবেশপত্র সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে ‘এ’ ইউনিটে ৩০ হাজার ৬৫২ টি, ‘বি’ ইউনিটে ২৪ হাজার ৮০৩ টি, ‘সি’ ইউনিটে ৩১ হাজার ৯টি, ‘ডি’ ইউনিটে ৩০ হাজার ৮৯০ টি এবং ‘ই’ ইউনিটে ৩০ হাজার ৩৯৬ টি প্রবেশপত্র সংগ্রহ করা হয়েছে।
ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিকভাবে সচেষ্ট রয়েছে। সেখানে কোন ধরনের জালিয়াতি করার সুযোগ নেই উল্লেখ করে প্রশাসন কয়েকটি পদক্ষেপ নিয়েছে। তা হলো, অসাধু চক্রের সদস্যদের তাৎক্ষণিক শাস্তি বিধানে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত, পরীক্ষা চলাকালীন মেডিকেল টিম, ক্যাম্পাসে বিশেষ নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু রাখা।
ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, বিষয় ও হল নির্বাচন, মাইগ্রেশনসহ সামগ্রিক পক্রিয়া অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে। ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে http://admission.ru.ac.bd) পাওয়া যাবে। তাছাড়া, এর আগে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের আশে-পাশে বিভিন্ন মেস মালিক ভর্তিচ্ছু থেকে অতিরিক্ত ভাড়া আদায় করার অভিযোগ ওঠে। তবে এবার এই গুরুতর অভিযোগ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে কি পদক্ষেপ গ্রহন করেছে এ ব্যাপারে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, মেস মালিক সমিতি এবং মতিহার থানার (ভারপ্রাপ্ত) কর্মকর্তার সাথে বসে আলোচনা হয়েছে। তারা এবার ভর্তিচ্ছু থেকে কোন প্রকার টাকা আদায় করবে না। যদি কেউ করে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান আল-আরিফ, রেজিস্ট্রার প্রফেসর ড. এম এ বারী, ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. লায়লা আরজুমান বানুসহ ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ।
এ দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন ইতোমধ্যে পরীক্ষা চলাকালীন সময়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশে থাকার ঘোষনা দিয়েছে। ক্ষমতাসীন ছাত্র সংগঠন ছাত্রলীগের কর্মসূচীর মধ্যে থাকবে তথ্য প্রদান ও সহায়তা কেন্দ্র, সুপেয় পানির ব্যবস্থা, ভর্তিচ্ছুদের কলম সরবরাহ, মেডিকেল টিম, ভর্তিচ্ছুদের থাকার ব্যবস্থা, মশার কয়েল ও মোমবাতির ব্যবস্থা ও অভিভাবকদের সহযোগীতা করবে রাজশাহী বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগ। শুক্রবার শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সম্পাদক ফয়সাল আহমেদ রুনু এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সহযোগীতার কথা জানান।
উল্লেখ্য, প্রতিটি পরীক্ষা ১ ঘন্টা করে দিনে ৫টি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুই দিনে মোট ১০টি শিফটে এই ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবিতে ভর্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ