Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিচারপতি আবদুল আজিজের জানাজা সম্পন্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুল আজিজের প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। গতকাল বৃহস্পতিবার বাদ জোহর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এই জানাজা অনুষ্ঠিত হয়। এতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক প্রধান বিচারপতিমো. মোজাম্মেল হোসেন ও সাবেক ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আব্দুল ওয়াহ্হাব মিয়াও অংশ নেন। এছাড়াও সুপ্রিম কোর্ট উভয় বিভাগের (আপিল ও হাইকোর্ট) বিচারপতিগণ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকসহ আইনজীবীরা শরিক হন। আগামীকাল শনিবার জানাজা শেষে উত্তরায় ১২ সেক্টরের কবরস্থানে দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা যায়। আবদুল আজিজের এক ছেলে আমেরিকা ও এক মেয়ে অস্ট্রেলিয়া প্রবাসী। তারা দেশে ফিরার পর মরহুমের দাফন করা হবে। এরপর রোববার মরহুমের কুলখানি হবে।

বিচারপতি মো. আবদুল আজিজ গত বুধবার রাতে রাজধানীর সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। বার্ধক্যজনিত কারণ ছাড়াও বিভিন্ন রোগে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মরহুমে ছোট মেয়ের জামাতা। তিনি এক ছেলে ও দুই মেয়ে, নাতি-নাতনি এবং বহু গুণগ্রাহী রেখে গেছেন। বিচারপতি আবদুল আজিজ ১৯৪৩ সালের ১ জানুয়ারি তৎকালীন যশোর জেলার বর্তমান ঝিনাইদহ জেলার কোর্ট চাঁদপুরে জন্মগ্রহণ করেন। তিনি কোর্ট চাঁদপুর ইংলিশ স্কুল থেকে ১৯৫৮ সালে ম্যাট্টিকুলেশন পাস করেন। এরপর পাবনা এডওয়ার্ড কলেজ থেকে আইএ, যশোরের মাইকেল মধুসূদন কলেজ থেকে বিএ এবং ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৬ সালের যশোর বারে আইনজীবী হিসেবে যোগদান করেন। ১৯৬৯ সালে তৎকালীন পাকিস্তানি হাইকোর্টে আইনজীবী হন। ১৯৮৩ সালে আবদুল আজিজ আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৯৮ সালের ২৭ এপ্রিল হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান এবং ২০০০ সাল পর্যন্ত বিচারপতি ছিলেন। ২০০০ সালের ২৭ এপ্রিল হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হন। এরপর বিচারপতি আবদুল আজিজ ২০০৯ সালের আপিল বিভাগে নিয়োগ পান এবং একই বছরের ৩১ ডিসেম্বর অবসরে যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ