Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠা বার্ষিকীতে একগুচ্ছ দাবি

জমি অধিগ্রহণে ত্যাগ স্বীকারের আহবান বিভাগীয় কমিশনারের

বিশেষ সংবাদদাতা, ময়মনসিংহ ব্যুরো | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ময়মনসিংহ বিভাগের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় জেলা নাগরিক আন্দোলনের নেতারা ময়মনসিংহে মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপনসহ এক গুচ্ছ দাবি জানিয়েছেন।
শনিবার সন্ধ্যায় ময়মনসিংহ বিভাগের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে স্থানীয় পৌরসভা হলরুমে প্রায় তিন দশক ধরে বিভাগের জন্য আন্দোলন করে আসা সংগঠন জেলা নাগরিক আন্দোলনের উদ্যোগে কেক কাটাশেষে এক আলোচনা সভায় বক্তারা এসব দাবি জানান।
একই সঙ্গে গাজীপুর-ময়মনসিংহ পর্যন্ত এলিভেটেট এক্সপ্রেসওয়ে, দেওয়ানগঞ্জে যমুনা নদীর তলদেশে রেল ও সড়ক পথসহ টানেল নির্মাণ, নতুন বিভাগীয় শহর দ্রুত বাস্তবায়ন, ব্রহ্মপুত্র নদ খনন, বিভাগীয় শহরের সড়ক প্রশস্তকরণ, ময়মনসিংহ মেট্রোপলিটন পুলিশ গঠন, ঢাকা থেকে ময়মনসিংহ-জামালপুর-তারাকান্দি হয়ে বঙ্গবন্ধু যমুনাসেতু পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন স্থাপন করে প্রতি ঘন্টায় যাত্রীবান্ধব ট্রেন চালুরও দাবি জানান তারা।
ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রকৌশলী নূরুল আমীন কালাম ও সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটনের পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রধান তদন্তকারী কর্মকর্তা (আইজিপি পদমর্যাদা) বীর মুক্তিযোদ্ধা মুহা. আবদুল হান্নান খান।
এ সময় আরো বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, জেলা গণফোরাম সভাপতি অ্যাডভোকেট এএইচএম খালেকুজ্জামান, ময়মনসিংহ জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, বিভাগ বাস্তবায়ন পরিষদের সহ-সভাপতি কর্ণেল (অব.) নূর খান, জেলা জাসদের সভাপতি অ্যাডভোকেট গিয়াস উদ্দিন, নেত্রকোণা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আমিনুল ইসলাম দুদু, শেরপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার প্রমূখ।
এর আগে দুপুরে স্থানীয় টাউন হলে অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে আলোচনা সভায় ময়মনসিংহ আধুনিক নতুন বিভাগীয় শহরের অবকাঠামো নির্মাণের লক্ষ্যে ব্রহ্মপুত্র নদের ওপারে সরকার যাদের জমি অধিগ্রহন করছে তাদের ত্যাগ স্বীকার করার আহবান জানিয়েছেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান।
তিনি বলেন, কোনো হয়রানি ছাড়াই যার যার বাড়িতে গিয়ে অধিগ্রহনকৃত জমির সঠিক মূল্য পৌছে দেয়া হবে। আমরা সরকারি সেবাগুলো জনগণের দোরগোড়ায় পৌছে দিতেই কাজ করে যাচ্ছি। এর আগে সকালে বিভাগীয় কমিশনার অফিসের উদ্যোগে ময়মনসিংহ বিভাগের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকীতে বর্ণাঢ্য র‌্যালী বের হয় শহরে। র‌্যালীর নেতৃত্ব দেন ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহকে বিভাগ প্রতিষ্ঠা করেছেন। এটা এই অঞ্চলবাসীর দীর্ঘদিনের দাবী ছিলো। প্রধানমন্ত্রী আমাদের দীর্ঘদিনের দাবী পূরণ করে অষ্টম বিভাগ প্রতিষ্ঠা করায় তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। তাঁর (শেখ হাসিনার) দীর্ঘায়ু কামনা করেন।
এ সময় পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ নূরুল আলম, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যধাপক ইউসুফ খান পাঠান, জেলা আওয়ামীলীগ সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা ও মহানগর আওয়ামীলীগ সভাপতি এহতেশামূল আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পরিচালক অধ্যাপক আজহারুল ইসলাম, পরিচালক (স্বাস্থ্য) ডাঃ এম. এ গণি ও জেলা মোটর মালিক সমিতির সভাপতি মমতাজ উদ্দিন মন্তা প্রমূখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ