Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বালিয়াকান্দিতে আগাম ফুলকপি চাষ

গোয়ালন্দ (রাজবাড়ী) থেকে মো. নজরুল ইসলাম | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

আগাম জাতের ফুলকপি চাষে লাভবান হচ্ছেন রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার কয়েক শত চাষি। আবহাওয়া অনুকূল ও কপিতে কোনো রোগ বালাই না হলে এবারো ভালো ফলন ও লাভের আশা করছেন তারা। রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে গত বছর এ জেলায় ৬৬০ হেক্টর জমিতে ফুলকপি ও ১৩৭৫ হেক্টর জমিতে আগাম জাতসহ বিভিন্ন জাতের শীতকালীন সবজি চাষ হয়। জেলায় প্রতি বছরই বাড়ছে আগাম ফুলকপির চাষ।

সরেজমিন ঘুরে দেখা গেছে, বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের খামার মাগুরা গ্রামের মাঠে কালিপদ বৈরাগী (৬৭) এক একর জমিতে আগাম জাতের ফুলকপির চাষ করেছন। গত শনিবার নিজ ক্ষেত থেকে ১০০ কেজি আগাম জাতের ফুলকপি ৭০ টাকা কেজি দ্বরে পাইকারি বাজারে বিক্রি করেন। প্রতি বিঘায় ২০ থেকে ২৫ হাজার টাকা খরচ হয়। আবহাওয়া ভালো থাকলে ৫০ থেকে ৬০ হাজার টাকা লাভ থাকবে। জানা গেছে, জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের আগাম ফুলকপি চাষি কালিপদ বৈরাগী জানান, তিনি ১৯৭৩ সাল থেকেই ফুলকপির চাষ করলেও গত ১২ বছর ধরে তিনি আগাম জাতের ফুলকপির চাষ করে আসছেন। ফুলকপি চাষি নাসির উদ্দিন মোল্লা জানান, সবজি চাষের জন্য জমি প্রস্তুত শেষ করে কপির চারা রোপণ করা হয়েছে। কপি চারা রোপণ থেকে ৭৫ থেকে ৮০ দিনের মধ্যে ফসল বাজারে তোলা যায়। আরো বলেন, এ আগাম জাতের ফুলকপি রাজবাড়ি জেলা শহর, ফরিদপুর, গোয়ালন্দ, পাংশাসহ বিভিন্ন জেলায় পাঠানো পাইকারি দরে বিক্রি করেন। রাজবাড়ী সদর উপজেলায় এ বছর আগাম জাতের ৫০ হেক্টর ফুলকপি ও ৭০ হেক্টর বাঁধাকপির চাষ হয়েছে বলে জানিয়েছেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. বাহাউদ্দিন সেক।

বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন জানান, আবহাওয়া ও মাটি সব ধরনের সবজি উৎপাদনের জন্য উপজেলার জামালপুর, ইসলামপুর, বহরপুর, ইউনিয়নের ১০০ হেক্টর জমিতে আগাম ফুলকপি ও বাঁধাকপির চাষ হয়েছে। আগাম জাতের ফুলকপি চাষ করে কৃষকরা বেশ লাভবান হচ্ছেন। ফলে তারা ফুলকপি চাষের দিকে ঝুঁকে পড়ছেন। রাজবাড়ীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফজলুর রহমান জানান, আগাম জাতের কারণে পরিচর্যার বিষয়ে কিছু পার্থক্য আছে, সেই সব বিষয়গুলো আমরা কৃষকদের অবহিত করছি। চাষিরা এখন বাণিজ্যিকভাবে বিভিন্ন জাতের সবজি চাষাবাদ করে দেশের অর্থনীতিতে ব্যাপক অবদান রাখছে বলেও জানান তিনি।



 

Show all comments
  • রমানাথ ৯ সেপ্টেম্বর, ২০১৯, ১১:০১ পিএম says : 0
    আগাম কপি চাষে অনেক লাভবান হয়া যায় ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলকপি চাষ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ