Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলাচল শুরু

শিবচর (মাদারীপুর) সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

টানা ১৫ দিন নাব্য সঙ্কটের অচলাবস্থার পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে গতকাল সোমবার সকাল থেকে হালকা যানবাহন নিয়ে ১টি রোরোসহ ১২টি ফেরি চলাচল শুরু হয়েছে। তবে নাব্য পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ও সরু চ্যানেলের কারণে ফেরিগুলো সম্পূর্ণ লোড নিতে পারছে না। পদ্মায় গত ২৪ ঘন্টায় ৪ সে.মি. পানি কমে পানি হ্রাস অব্যাহত রয়েছে।

বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএসহ একাধিক সুত্রে জানা যায়, দীর্ঘদিন পানি বৃদ্ধি, তীব্র স্রোত ও ঘূর্ণি স্রোতের অচলাবস্থার পর গত ২৪ সেপ্টেম্বর থেকে পদ্মা নদীতে অস্বাভাবিক হারে পানি কমতে শুরু করলে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে নাব্য সঙ্কট দেখা দেয়।

গত ২৪ ঘন্টায় ৪ সে.মি. পানি হ্রাসসহ গত ১৫ দিনে পানি কমেছে ১৭২ সে.মি। পরিস্থিতি সামাল দিতে বিআইডব্লিউটিএর ৮টি ড্রেজার ছাড়াও চায়না চ্যানেলে পদ্মা সেতুর সিনোহাইড্রোর শক্তিশালী ড্রেজারও খনন করছে। পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি ঘটায় সকাল থেকে এ রুটের ১টি রো রো ফেরিসহ ১২ টি ফেরি ধারণক্ষমতার চেয়ে হালকা যানবাহন নিয়ে পারাপার শুরু করেছে। নৌপথজুড়ে ডুবোচর ও চ্যানেল সরু থাকায় নৌপথে অনেকাংশে ওয়ান ওয়ে পদ্ধতিতে ফেরিগুলো কম যানবাহন নিয়ে চলছে। ফেরি পারাপারে সঙ্কট না কাটায় ঘাট এলাকায় ট্রাকের দীর্ঘ সাড়ি রয়েছে। উভয় পাড়ে ৫ শতাধিক পন্যবাহী ট্রাক আটকে রয়েছে। বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা আহম্মদ আলী জানান, পদ্মায় পানি হ্রাস অব্যাহত থাকলেও ড্রেজিং চলমান থাকায় সকাল থেকে ১২টি ফেরি হালকা যানবাহন নিয়ে চলাচল শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ