Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিনে আড়াই কোটি মিনিট অবৈধ কল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

দেশে বর্তমানে প্রতিদিন প্রায় আড়াই কোটি মিনিট কল অবৈধ পথে আসছে বলে জানিয়েছে খোদ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। অবৈধ ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) কল টার্মিনেশনে শীর্ষে রয়েছে রাষ্ট্রায়াত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক। পিছিয়ে নেই অন্য অপারেটরগুলোও। গতকাল (সোমবার) বেলা ১১টায় বিটিআরসিতে আয়োজিত এক সংবাদ সম্মলেন এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হকসহ কমিশনের কমিশনার ও মহাপরিচালকরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ৯ থেকে ২০ সেপ্টেম্বর ঢাকার মোহাম্মদপুর, আদাবর, বাড্ডা এবং উত্তরা পশ্চিম থানাধীন আবাসিক ৬ টি স্থাপনায় বিটিআরসি ও র‌্যাব-এর সমন্বয়ে পরিচালিত অবৈধ ভিওআইপি অভিযানে বিভিন্ন মোবাইল অপারেটরের ১০ হাজার ৯৪৭ টি সিম ও প্রায় ৩৭ লক্ষাধিক টাকা মূল্যমানের অবৈধ ভিওআইপি সরঞ্জাম উদ্ধার করা হয়েছে এবং এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অপরাধে ৮ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা সিমগুলোর মধ্যে টেলিটকের ৫ হাজার ৭৫টি, এয়ারটেল ও রবির ৩ হাজার ৮৯৭টি, গ্রামীণফোনের ১ হাজার ৪১৪টি, বাংলালিংকের ৪২৬টি, র‌্যাংকসটেলের ১২০টি এবং বাংলালায়নের ১৫টি সিম জব্দ করা হয়েছে। এ ঘটনায় জড়িত ৮ জনকে গ্রেফতার করা হয়েছে।
অনুষ্ঠানে আরও জানানো হয়, বিটিআরসি অবৈধ ভিওআইপি শনাক্তে সর্বাধুনিক মেশিন নিয়ে এসেছে যা দিয়ে কোন এলাকার কোন বাসা বা অফিসে অবৈধ ভিওআইপি হচ্ছে, যন্ত্রাংশ কোন আলমারি বা ড্রয়ারে আছে তাও চিহ্নিত করা সম্ভব। আর এ কারণে সম্প্রতি অবৈধ ভিওআইপি কল ধরা সম্ভব হচ্ছে।
বিটিআরসির পক্ষ থেকে জানানো হয়, অবৈধ ভিওআইপি কাজে ব্যবহৃত বিভিন্ন ধরণের সিমপোর্ট যেমন: ৫১২, ২৫৬, ১২৮, ৩৬, ৩২, ২৪, ১৬ ও ৮ সিমপোর্ট বিশিষ্ট মোট ৭২টি জিএসএম (সিমবক্স) গেটওয়ে ও অন্যান্য আনুষঙ্গিক মালামাল জব্দ করা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ৩৬ লাখ ৮০ হাজার টাকা। এ বিষয়ে জড়িত থাকায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ঢাকার মোহাম্মদপুর থানা, আদাবর থানা, বাড্ডা থানা এবং উত্তরা পশ্চিম থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন-২০০১ -এর অধীনে মামলা দায়ের করা হয়েছে।
অনুষ্ঠানে আইন প্রয়োগকারী সংস্থা, আইজিডব্লিউ অপারেটরস ফোরাম ও বিভিন্ন মোবাইল অপারেটরের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিটিআরসি

১৪ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ