Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিহারে যৌন হেনস্থার প্রতিবাদকারী স্কুলছাত্রীদের উপর হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ৮:৪৩ পিএম

বহু দিন ধরেই স্কুলছাত্রীদের লক্ষ্য করে চলছিল কটূক্তি এবং যৌন হেনস্থা। স্কুলের ভিতরে ছাত্রীদের উদ্দেশে অশালীন দেওয়াল লিখন। এর প্রতিবাদ করাতেই বিহারের সুপৌল জেলার একটি স্কুলে ছাত্রীদের উপর হামলা চালায় স্থানীয় দুর্বৃত্তরা। এ ঘটনায় আহত হয়েছেন প্রায় ৪০জন স্কুলছাত্রী। এ সময় স্কুলের সম্পত্তিও ভাঙচুর করা হয়।
বিহারের জেলা প্রশাসন থেকে জানিয়েছে, আহত ছাত্রীদের ত্রিবেনীগঞ্জের রেফারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতাল থেকে জানানো হয়েছে, ছাত্রীরা আশঙ্কামুক্ত অবস্থায় রয়েছে। তবে এখনও তাদের চিকিৎসা চলছে।
হামলার শিকার ছাত্রীরা ত্রিবেনীগঞ্জের দ্বাপারখা গ্রামের কস্তুরবা গান্ধী স্কুলের শিক্ষার্থী। তাদের অভিযোগ, স্কুলে যাতায়াতের পথে তাদের উদ্দেশ্য করে নানা অশ্লীল অঙ্গভঙ্গি ও কটূক্তি করতো স্থানীয় একদল বখাটে।
শনিবার স্কুলের দেয়ালে অশালীন মন্তব্য লেখার সময় কয়েকজন স্থানীয় যুবককে দেখে ফেলে ছাত্রীরা। একপর্যায়ে বকা দিয়ে তাদের সেখান থেকে তাড়িয়ে দেয় শিক্ষার্থীরা। এর কিছুক্ষণ পরেই লাঠিসোঁটা নিয়ে ২৪ জনের মতো গ্রামবাসী বলপূর্বক স্কুলে ঢুকে পড়ে। এরপর ৪০ জন ছাত্রীকে বেদম মারধর করা হয়। ওই সময় খেলার মাঠে যাওয়ার জন্য তৈরি হচ্ছিল ছাত্রীরা।
স্কুলটিতে কর্মরত একজন জানান, তখন টিফিন পিরিয়ড চলছিল। সেই সময় বখাটেরা স্কুলে ঢুকে পড়ে। তারা ছাত্রীদের অশ্রাব্য ভাষায় গালি দিতে থাকে। কয়েকজনকে শারীরিকভাবে হেনস্থা করে। অন্য ছাত্রীরা এর প্রতিবাদ জানালে তারাও আক্রান্ত হয়। তাদের মাটিতে ফেলে পেটানো হয়।
স্কুলটিতে কর্মরত রীমা রাজ বলেন, স্কুলে ঢুকেই লাঠি নিয়ে ছাত্রীদের ওপর ঝাঁপিয়ে পড়ে উন্মত্ত জনতা। পুরুষরা তো বটেই, ওই গ্রামবাসীর মধ্যে নারীরাও ছিলেন। এরপর শিক্ষার্থীদের লাথি, ঘুষি, এলোপাতাড়ি মারধর চলতে থাকে। রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়ে অনেক ছাত্রী। শিক্ষার্থীদের মারধরের বাইরে স্কুলের সম্পদও ভাঙচুর করা হয়। প্রায় ঘণ্টাখানেক ধরে এ তাণ্ডব চলে।
এই ঘটনার কথা প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে স্থানীয় প্রশাসন। অপরাধীদের বিরুদ্ধে কড়া শাস্তির আশ্বাস দিয়েছেন সুপৌল জেলার শিক্ষা সচিব। সূত্র: আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ