Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিজ বাল্যবিয়ে ঠেকিয়ে দিলো শিরিনা

উলিপুর (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

নিজের বুদ্ধিমত্তায় বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেল সপ্তম শ্রেণির ছাত্রী শিরিনা আক্তার।
জানা যায়, কুড়িগ্রামের রৌমারী উপজেলার ইজলামারী গ্রামের খয়রাত আলীর মেয়ে শিরিনা আক্তার সাকসেস মডেল স্কুলের সপ্তম শ্রেণির ছাত্রী। একই এলাকার মৃত মুন্না মিয়ার ছেলে জসিম মিয়ার (১৯) সাথে বিয়ের দিন ঠিক করেন তার বাবা-মামা। কিন্তু স্কুলছাত্রী এ বিয়েতে রাজি হয়নি। গত বুধবার সকালে যথারীতি প্রতিদিনের মতো বাড়ি থেকে স্কুলে আসে সে। কিন্তু বাল্যবিয়ের বিষয়টি সে কিছুতেই মানতে পারে না। তাই হঠাৎ করেই সিদ্ধান্ত নেয় সে কোথাও চলে যাবে। প্রথমে নৌকায় করে চিলমারী উপজেলার রমনা নামক নদীঘাটে আসে সে। এরপর জেএস পরিবহনে করে কুড়িগ্রাম শহরে যায়। কিন্তু জেএস ড্রাইভার ভাড়া চাইলে তা পরিশোধ করতে না পারলে ড্রাইভারের সন্দেহ হয়।
পরে তাকে জিজ্ঞাসাবাদ করলে সে জানায়, বাবা-মা বিয়ে ঠিক করেছে, কিন্তু সে বিয়েতে রাজি না। সে অনেক লেখাপড়া করতে চায়। এ জন্য সে বাড়ি থেকে পালিয়ে এসেছে। পরে ওই ড্রাইভার তাকে উলিপুরে নিয়ে এসে জেএস সমিতির সাধারণ সম্পাদক মোত্তালেব মিয়ার জিম্মায় দেয়। পরে সমিতির লোকজন মেয়েটিকে উলিপুর থানা হেফাজতে দেন। পুলিশ মেয়েটির বাবাকে খবর দিলে গত বৃহস্পতিবার সকালে উলিপুর থানায় এসে বাল্যবিয়ে না দেয়ার অঙ্গীকার করে মেয়েটিকে নিয়ে যান। উলিপুর থানার অফিসার ইনচার্জ মোয়াজ্জেম হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, রৌমারী থানার অফিসার ইনচার্জকে বিষয়টি জানানো হয়েছে, পরবর্তীতে মেয়ের বাবা বাল্যবিয়ের দিলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এভাবেই দুঃসাহসীক যাত্রা করে বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেল শিরিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাল্যবিয়

২৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ