Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪৩ কেজি স্বর্ণসহ পাঁচ চোরাকারবারী গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১:০৩ এএম

 আন্তর্জাতিক স্বর্ণ চোরাকারবারী চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল সকালে মানিকগঞ্জ এলাকায় একটি দুরপাল্লার বাস থেকে তাদেরকে গ্রেফতারের পর ৪৩ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়। ঢাকা-আরিচা মহাসড়ক হয়ে বেনাপোল দিয়ে পাশ্ববর্তী দেশে পাঁচারের উদ্দেশ্যে চোরাকারবারীরা স্বর্ণ বহন করছিল বলে জানিয়েছেন র‌্যাব-২ এর পরিচালক লে. কর্ণেল মো. আনোয়ার উজ জামান। গতকাল বিকালে রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন। 

র‌্যাব-২ পরিচালক জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের তরা ব্রিজের কাছে একটি দূরপাল্লার বাস জব্দ করে র‌্যাব সদস্যরা। র‌্যাব গাড়ির থামানোর পরপরই পাঁচ চোরাকারবারী গাড়ি থেকে নেমে দৌঁড়ে পালানোর চেষ্টা করে। এ সময় র‌্যাব সদস্যরা তাদেরকে ঝাপটে ধরে ফেলে। গ্রেফতারকৃতরা হল- ইয়াহইয়া আমিন (৪২), শেখ আমিনুর রহমান (৩৭), মনিরুজ্জামান রনি (৩৫), শেখ জাহিদুল ইসলাম (৩৩) ও জহিরুল ইসলাম তারেক (২৮)। তাদের তল্লাসী করে কোমড়ে থাকা বিশেষ কায়দার কালো বেল্ট থেকে ২৫৮টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। এর মধ্যে ২৪৩টি প্রচলিত স্বর্নের বার। বাকি ১৫টি মোবাইল আকৃতির বারের প্রতিটির ওজন এক কেজি। উদ্ধার হওয়া আনুমানিক মূল্য ১৮ কোটি টাকা। বাংলাদেশকে ট্রানজিট করে পাশ্ববর্তী দেশে পাঁচার হচ্ছিল।
র‌্যাব কর্মকর্তা আরও জানান, চক্রের গডফাদারদের ব্যাপারে তথ্য পেয়েছে র‌্যাব। এদের মধ্যে যারা দেশে অবস্থান করছে তাদেরকে দ্রæতই গ্রেফতার করা হবে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মানিকগঞ্জে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
এদিকে, রাজধানীর শাহজালালে এক যাত্রীর কাছ থেকে ৭০ লাখ টাকা মূল্যের ১২টি স্বর্ণের বার উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দারা। গতকাল সকালে দুবাইয়ের একটি ফ্লাইটে আসা এক যাত্রীকে সন্দেহ হলে তাকে তল্লাশী করে তার রেক্টাম (পায়ুপথ) থেকে এসব স্বর্ণ উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে বিমানবন্দর থানায় মামলা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ