Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাহাড় বৃক্ষ পাখ-পাখালি সংরক্ষণ করা হবে

সংবাদ সম্মেলনে চসিক মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

নগরীর পাহাড়-বৃক্ষ-পুকুর ও পশু-পাখি, এবং পাখ-পাখালি সংরক্ষণ করা হবে জানিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বাসযোগ্য নগরী গড়তে এ উদ্যোগ নেয়া হয়েছে। পাইলট প্রকল্পের উপর ভিত্তি করে পরবর্তীতে পুরো নগরীতে জীববৈচিত্র্য জরিপ করা হবে। তিনি গতকাল (বৃহস্পতিবার) নগর ভবনের সম্মেলন কক্ষে চসিক আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন। জীববৈচিত্র্য জরিপ ও সংরক্ষণ পাইলট প্রকল্প-২০১৮ শুরু করছে চসিক। আজ (শুক্রবার) নগরীর শুলকবহর ওয়ার্ডে এই পাইলট প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, কর্পোরেশন প্রাথমিক পর্যায়ে পাইলট প্রকল্প হিসেবে শুলকবহর ওয়ার্ডকে সমীক্ষার জন্য নির্ধারণ করেছে। পাইলট প্রকল্পটি পরিচালনা করবে বায়োডাইভার্সিটি রিসার্চ গ্রুপ অব বাংলাদেশ (বিএফজিবি)। সংবাদ সম্মেলনে এ প্রকল্পের সার্বিক বিষয় নিয়ে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বিএফজিবি’র চেয়ারম্যান অধ্যাপক ড. বদরুল আমিন ভূঁইয়া। অনুষ্ঠানে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয় একটি নগরীতে নাগরিকদের ভবিষ্যত প্রজন্মকে সুস্থ সুন্দরভাবে বেঁচে থাকা ও বেড়ে ওঠার জন্য জীববৈচিত্র্য সংরক্ষণ এবং পরিবেশকে টেকসই রাখা অত্যন্ত জরুরী। এ জরিপ ও সংরক্ষণ পাইলট প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম নগরীতে কত সংখ্যক গাছ-পালা, পশু-পাখিসহ বিভিন্ন ধরনের প্রাণীর সংখ্যা, এলাকার জনসংখ্যা অনুপাতে গাছপালা, পশুপাখিসহ বিভিন্ন ধরনের প্রাণীর ভারসাম্য কতটুকু তা জানা যাবে। এতে করে কোনটির অভাবে কোন সমস্যার সৃষ্টি হচ্ছে তা নির্ণয় করে তা সহজেই সমাধান করা যাবে। এই সমীক্ষা কার্যক্রম আগামী ডিসেম্বরে সম্পন্ন হবে বলে অধ্যাপক ড. বদরুল আমিন ভুঁইয়া জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র নাছির

১৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ