Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানিয়েছে কমনওয়েলথ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ৭:৩৯ পিএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছে কমনওয়েলথ। আন্তর্জাতিক এই সংস্থাটির মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে পাঠানো এক চিঠিতে এই আহ্বান জানান। তিনি চিঠিতে বলেন, আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দলকে (বিএনপি) আসন্ন জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করার জন্য উৎসাহিত করতে চাই। আমরা আশা করি সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে বাংলাদেশে সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। গত ১৯ সেপ্টেম্বর তিনি মির্জা ফখরুলকে ওই চিঠি দিয়েছেন।

গত আগস্টে তিন দিনের সফরে ঢাকা এসেছিলেন প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। সে সময় তিনি বিএনপির সিনিয়র নেতাদের সাথে বৈঠক করেন। চিঠিতে সেই বৈঠকের জন্য ধন্যবাদ জানিয়ে কমনওয়েলথ মহাসচিব বলেন, ওই বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক অবস্থা এবং আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বর্তমানে যে চ্যালেঞ্জগুলো বিএনপি কমনওয়েলথ প্রতিনিধির কাছে তুলে ধরেছিলেন সেজন্য বিএনপিকে ধন্যবাদ জানান। তিনি চিঠিতে আগস্টে সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতার সাথে বৈঠকের কথাও তুলে ধরেন। তিনি বলেন, ওই বৈঠকে প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় নেতা আশা প্রকাশ করেছেন আগামী নির্বাচন সকল দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে। ওই বৈঠকে তিনি তাদেরকে জানিয়েছেন, যারা কমনওয়েথ সনদের মূল্যবোধ ও নীতিমালা অনুযায়ি ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে আইনের শাসন, জবাবদিহিতা এবং অংশগ্রহণমূলক গণতন্ত্রের পক্ষে কাজ করবে কমনওয়েলথ তাদের পাশে থাকবে।

বিএনপি মহাসচিবকে দেয়া চিঠিতে তিনি বলেন, তাদের পারস্পরিক বৈঠকের সময় যেসব বিষয়গুলো উত্থাপিত হয়েছিল সেবিষয়গুলো নিয়ে কাজ করার জন্য তিনি কমনওয়েলথের উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, আমরা চাই বৃহত্তর কমনওয়েলথ বাংলাদেশের সকল প্রতিষ্ঠান এবং জনগণের ফলপ্রসু বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক সম্পর্কের দৃঢ় ভিত্তি গড়ে তুলতে সহযোগিতা করতে সক্ষম হবে।

এবিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, তিনি এখনই এ বিষয়ে কিছু বলবেন না। তবে খুব শীঘ্রই তার কথা তুলে ধরবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ