Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চবিতে ছাত্রলীগের ৫ কর্মীর বিরুদ্ধে যৌন নীপিড়নের অভিযোগ

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ৫:২২ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকাতা বিভাগের দুই ছাত্রীকে যৌন নীপিড়নের আভিযোগ উঠেছে চবি শাখা ছাত্রলীগের ৫ জন কর্মীর বিরুদ্ধে। আজ বৃহস্পতিবার দুপুর তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে এ অভিযোগ দেয় ওই ছাত্রীরা। যৌন নিপিড়নে বাধা দেওয়ায় আমাদের সময় পত্রিকার চবি সংবাদদাতা ও চবিসাস সদস্য জাহিদ হাসান সবুজকেও মারধর করে ওই ৫ উশৃঙ্খল ছাত্রলীগ কর্মী। এর আগেও অভিযুক্ত ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে ক্যাম্পাসে বিভিন্ন অপকর্মের অভিযোগ রয়েছে।
অভিযুক্তরা হলেন, বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইমরান হোসাইন, একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আরিফুল ইসলাম আরিফ ও নাদির, আন্তর্জাতিক সর্ম্পক বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ইজাজ হায়দার ইজু এবং ইসালামের ইতিহাস বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শোয়াবুর রহমান কনক। এরা বিশ্ববিদ্যালয়ের বগি ভিত্তিক সংগঠন সিএফসি ও ছাত্রলীগের সাবেক সহ সভাপতি রেজাউল হক রুবেলে এবং আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল এর অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত।
জানা যায়, গত বুধবার ভুক্তভোগী ওই দুই শিক্ষার্থী সমাজ বিজ্ঞান অনুষদের ক্যান্টিনে দুপুরের খাবার খেতে গেলে ক্যান্টিনে অবস্থানরত ওই পাচঁ ছাত্রলীগকর্মী অশালীন ভাষায় গালিগালাজ ও যৌন নীপিড়ন করে। এসময় ওই সাংবাদিক বাধা দিতে গেলে তাকেও মারধর ও অকথ্য ভাষায় গালিগালাজ করে উশৃঙ্খল ওই ছাত্রলীগ কর্মীরা। পরবর্তীতে খবর পেয়ে সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের কয়েকজন শিক্ষার্থী এবং সিএফসি গ্রুপের নেতা রেজাউল হক রুবেল বিষয়টি সমাধানের জন্য বসলে ওই পাচঁ ছাত্রলীগকর্মী সহ বেশ কয়েকজন মিলে আবারও ওই দুই ছাত্রীকে উদ্দেশ্য করে অকথ্যভাষায় গালিগালাজ করে। এসময় তারা আরো হুমকি দিয়ে বলে যে ক্যাম্পাসে ছাত্রলীগের কমিটি আসলে সবকটাকে ধরে ধরে পিটানো হবে (যারা ওখানে মিমাংশার জন্য বসেছিল)।
এ বিষয়ে সিএফসি গ্রুপের নেতা রেজাউল হক রুবেল ইনকিলাবলে বলেন, আমরা কখনও অপরাধকারীর পক্ষে নই। যে অপরাধ করবে তার শাস্তি সে ভোগ করবে। এখানে রাজনীতি জড়ানো ঠিক হবে না। আমরা চাই সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধকারীদের শাস্তি হোক।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী সাংবাদিকদের জানান, আমরা যৌন হয়রানি ও নিপিড়নের লিখিত অভিযোগ পেয়েছি। আমরা বিষয়টিকে খুব গুরুত্বসহকারে নিয়েছি। এই অভিযোগটি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপিড়ন সেলে পাঠাবো এবং সেই আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ### ০৪-১০-২০১৮

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যৌন নীপিড়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ