Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় উন্নয়ন মেলা শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা ঢাকায় শুরু হচ্ছে আজ। রাজধানীর শেরে বাংলা নগরের বাণিজ্য মেলা প্রাঙ্গনে তিনদিনের এ উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে। আহ বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় উন্নয়ন মেলাসহ দেশের সব জেলা-উপজেলায় আয়োজিত উন্নয়ন মেলা একযোগে উদ্বোধন করবেন।

গতকাল বুধবার মেলা প্রাঙ্গনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শরীফ রায়হান কবির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), সহকারি কমিশনার রাকিব হাসান প্রমুখ।

জেলা প্রশাসক বলেন, মেলায় মোট ৩৩০টি স্টল থাকবে। মেলায় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং সংস্থা এসব স্টল স্থাপন করেছে। তিনদিনের এ মেলায় আমরা মূলত সরকারের উন্নয়ন কর্মকান্ড এবং সরকারের ভবিষ্যৎ পরিকল্পনাগুলো আমরা জনগণের কাছে উপস্থাপন করব। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে উন্নীত হওয়ার লক্ষ্য টার্গেট কীভাবে অর্জন করব তা শোকেসিং করা হবে।
এছাড়াও মেলায় বিভিন্ন জেলার প্রতিনিধিরা তাদের জেলাকে ব্র্যান্ডিং করবেন। তারা তাদের জেলার ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি এবং পর্যটন ও বিনিয়োগ সুবিধার বিষয় তারা তুলে ধরবেন। মেলার তিনদিনে তিনটি সেমিনার হবে। প্রথমদিন বিকাল ৫টায় হবে বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ শীর্ষক সেমিনার। দ্বিতীয় দিনের সেমিনারটিও হবে একই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ ও টেকসই উন্নয়ন লক্ষ্য শিরোনামে। জেলা প্রশাসক বলেন, শেষ দিনে রয়েছে শিক্ষিত জাতি সমৃদ্ধ দেশ শেখ হাসিনার বাংলাদেশ শীর্ষক সেমিনার। মেলায় সার্বক্ষণিক ওয়াইফাই, তথ্যকেন্দ্র থাকবে।

আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান বলেন, মেলায় সরকারি সেবা প্রতিষ্ঠান, দপ্তর কিছু ওয়ানস্টপ সার্ভিস সেবা দেবে। যেমন বিআরটিএ গাড়ীর নিবন্ধন, ড্রাইভিং লাইসেন্স নবায়ন সেবা দেবে। পাসপোর্ট অধিদপ্তর মেলায় সরাসরি পাসেপোর্ট আবেদন গ্রহণ এবং পাসপোর্ট ফি গ্রহণ করবে। এছাড়াও ধর্ম মন্ত্রণালয়ের স্টলে ২০১৯ সালে হজে যেতে ইচ্ছুকরা নিবন্ধন করতে পারবেন। প্রতদিন সন্ধ্যায় মেলা প্রাঙ্গনে বর্নাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেলা

২৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ