Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোলাম সারওয়ার ও মোস্তাক হোসেনের অবদান অপূরনীয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

সাংবাদিকতা নিজ নিজ ক্ষেত্রে অনন্য দুই মানুষ গোলাম সারওয়ার ও মোস্তাক হোসেন। তাদের মৃত্যুতে সাংবাদিকসহ দেশের সর্বস্তরের মানুষ হারিয়েছে দুজন গুরুজনকে। তাদের চলে যাওয়ার শূণ্যতা পুরনীয় নয়। আর তারা দেশের জন্য যে অবদান রেখে গেছেন সেটাও অপূরনীয়।
গতকাল গোলাম সারওয়ার ও মোস্তাক হোসেন স্মরনে আয়োজিত স্মরন সভায় এসব কথা বলেন সাংবাদিকরা। তাদের স্মরনে জাতীয় প্রেসক্লাবে এ আয়োজন করেছিল বরিশাল বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকা। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রধানমন্ত্রীর গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। সভার সভাপতিত্ব করেন দৈনিক বাংলাদেশের খবরের সম্পাদক ও বরিশাল বিভাগ সাংবাদিক সমিতির সভাপতি আজিজুল ইসলাম ভুঁইয়া।
গোলাম সারওয়ারের কর্মময় জীবন স্মরণ করে ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, তিনি শুধু সাংবাদিক ছিলেন না, তিনি শিক্ষকের মতো অনেককেই সাংবাদিকতা শিখিয়েছেন। সাংবাদিকতা পেশায় অনন্য নজীর সৃষ্টি করে গেছেন তার কর্মের মধ্য দিয়ে। তার শুণ্যতা কখনও পুরণ হবে না। তিনি আরও বলেন, অসাম্প্রদায়িকতা, মহান মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এবং জাতীয় পতাকার প্রতি অবিচল আস্থা নিয়ে তিনি সাংবাদিকতার পেশার মর্যাদাকে অনেক উচ্চাতায় নিয়ে গেছেন। তার কাছ থেকে নতুন প্রজন্মর অনেক কিছুরই শেখার আছে। মোস্তাক হোসেন প্রসঙ্গে ইকবাল সোবহান চৌধুরী বলেন, তিনি ছিলেন একজন সৎ ও সাধাসিধে মানুষ। ডিআরইউর সভাপতি পদে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করা ছিল তার গ্রহণযোগ্যতাকেই প্রমাণ করে। মরহুম দুই সাংবাদিকই আমাদের দেখিয়েছেন সাহসিকতার সঙ্গে সৎ থেকে সাংবাদিকতা করা সম্ভব।
মুহাম্মদদ শফিকুর রহমান বলেন, গোলাম সারওয়ার তার কর্মগুনে নিজেকে প্রতিষ্ঠিত করে গেছেন। তিনি ও মোস্তাক হোসেন দুজনেই আদর্শের প্রশ্নে আপোষহীন ছিলেন। সৎ ভাবে সাহসিকতার সঙ্গে সাংবাদিকতা করে গেছেন।
ফরিদা ইয়াসমিন বলেন, গোলাম সারওয়ার ও মোস্তাক হোসেন দুজনই আদর্শের প্রতি অবিচল ছিলেন। তারা শুধু বরিশালের গুণীজন ছিলেন না, তারা সারা দেশের গুণীজন ছিলেন। গোলাম সারওয়ার প্রসঙ্গে তিনি বলেন, তিনি ছিলেন আমাদের অভিভাবক, বাতিঘর। তাকে সম্মান জানাতে হলে তার কর্ম ও আদর্শকে ধারন করতে হবে। তার আলোকবর্তিকা আমাদের সবাইকে এগিয়ে নিয়ে যেতে হবে।
সভাপতির বক্তৃতায় আজিজুল ইসলাম ভুইয়া বলেন, গোলাম সারওয়ার ও মোস্তাক হোসেনের মৃত্যুতে দেশের অপুরণীয় তি হয়েছে। তাদের দেখানো পথেই আমাদের এগিয়ে যেতে হবে। তাদের আর্দশ আমাদের পথ দেখাবে।
সংগঠনের সাধারন সম্পাদক আমিনুল ইসলাম মির্জার সঞ্চালনায় এছাড়াও বক্তব্য রাখেন- জাতীয় প্রেসক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক ইলিয়াস খান, কোষাধ্যক্ষ কার্তিক চ্যাটার্জি, বিএফইউজের সাবেক মহাসচিব ওমর ফারুক, ডিইউজে সাবেক সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, আলীমুজ্জামান হারুন, হাসান আরেফিন, খোন্দকার কাওছার হোসেন, মোরসালিন নোমানী, শহীদুল ইসলাম রানা প্রমুখ।
উল্লেখ্য, গত ১৩ আগস্ট বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার ইন্তেকাল করেন। ২০১৪ সালে তিনি সাংবাদিকতায় একুশে পদক পান। এ ছাড়া ৩ সেপ্টেম্বর মোস্তাক হোসেন ইন্তেকাল করেন। তিনি ভোরের ডাক পত্রিকার বিশেষ প্রতিনিধি ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ