Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্মিত হচ্ছে ৩৪টি সাইক্লোন শেল্টার

লক্ষীপুরে ১৮৮ কোটি টাকা ব্যয়ে

লক্ষীপুর থেকে এস এম বাবুল (বাবর) | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

মেঘনা উপকূলীয় জেলা লক্ষীপুজেলার পাঁচটি উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১৮৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ৩৪টি অত্যাধুনিক ‘বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার’। প্রাকৃতিক দুর্যোগের সময় উপকূলীয় মানুষের আশ্রয় ও নিরাপত্তা দিতে এসব সাইক্লোন শেল্টার নির্মাণের গুরুত্ব দিচ্ছে বর্তমান সরকার। নির্মাণ কাজ সম্পন্ন হলে এসব সাইক্লোন শেল্টারে হাজার হাজার মানুষ দুর্যোগকালীন সময়ে আশ্রয় নিতে পারবেন।

লক্ষীপুর এলজিইডি সূত্রে জানা গেছে, বিশ্ব ব্যাংকের অর্থায়নে ‘বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্প’ নামে সাইক্লোন শেল্টার নির্মাণ প্রকল্পটি বাস্তবায়নে কাজ করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, লক্ষীপুর। ২০১৯ সালের নভেম্বর মাসের মধ্যে এ প্রকল্পটির কাজ সম্পন্ন হবে।

প্রতিটি আশ্রয় কেন্দ্র ‘বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার’ হিসাবে ব্যবহার করা হবে। নিচতলা ফাঁকা রেখে তিনতলা বিশিষ্ট হবে এসব আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। অত্যাধুনিক ডিজাইনের প্রত্যেকটি সাইক্লোন শেল্টারে থাকছে সংযোগ সড়ক, গভীর নলকূপ, বৃষ্টির পানি সংগ্রহ করে বিশুদ্ধ করার ব্যবস্থা, বিদ্যুৎ, সোলার প্যানেল, পুরুষ ও মহিলাদের জন্য আলাদা ছয়টি টয়লেটের ব্যবস্থা, সরাসরি অসুস্থ্য রোগীকে র‌্যামের মাধ্যমে দোতলায় উঠানো এবং গর্ভবতী মায়ের জন্য ডেলিভারি মেটেলস ব্যবস্থা, গবাদি পশু (গরু, ছাগল, ভেড়া ও মহিষ) নিরাপদে রাখার ব্যবস্থা ইত্যাদি। জলোচ্ছ্বাস ও বন্যার সময় পানি সহজে সরে যাওয়ার জন্য সাইক্লোন শেল্টার গুলোর নিচতলা ফাঁকা রাখা হয়েছে। এ ছাড়াও দ্বিতীয় তলা ও তৃতীয় তলায় দুর্যোগ পরবর্তী সময়ে প্রাথমিক বিদ্যালয় হিসেবে ব্যবহার করা হবে।

ভবানীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল হাসান রনি বলেন, আমার ইউনিয়নে দুটি সাইক্লোন শেল্টার কাম বিদ্যালয় নির্মাণ করা হচ্ছে। এলাকার মানুষের বহুদিনের দাবি ছিল এটি। প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষের কথা চিন্তা করে গুরুত্বপূর্ণ একটি উদ্যোগ গ্রহণ করেছে সরকার, এতে সত্যিই আমরা আনন্দিত।

লক্ষীপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী এ কে এম রশিদ আহম্মদ বলেন, জেলায় নির্মাণাধীন প্রত্যেকটি সাইক্লোন শেল্টারের নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রয় পাঁচ কোটি ২০ লাখ টাকা করে। এর আগে লক্ষীপুরে একত্রে এতগুলো সাইক্লোন শেল্টার নির্মাণ করা হয়নি। এ ছাড়াও একই প্রকল্পের আওতায় ৩০ কোটি টাকা ব্যয়ে আরো ৩০টি সাইক্লোন শেল্টার সংস্কার করা হচ্ছে। সঠিকভাবে এবং যথা সময়ে এ প্রকল্পের কাজ সম্পন্ন করা হবে বলে জানান এলজিইডির ওই কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ