Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-সুইজারল্যান্ড-জার্মানির যৌথ উদ্যোগে ‘ইলেকট্রো পলিসিং প্লান্ট’ উদ্বোধন

মেনুফ্যাকচারিং খাতে নতুন অধ্যায়ের সূচনা

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশ-এর ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সুইজারল্যান্ডের বায়ো ইঞ্জিনিয়ারিং এবং জার্মানি’র এএমএস টেকনোলজি এ ৩ কোম্পানির যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত সুইস বায়োহাইজেনিক ইকুইপমেন্ট- দেশে প্রথমবারের মতো ‘ইলেকট্রো পলিসিং প্লান্ট’ এর কার্যক্রম শুরু করেছে। ২৯ সেপ্টেম্বর কৃষ্ণনগর ও সাহবেলীশ্বর এলাকায় স্থাপিত প্লান্ট উদ্বোধন করেন প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রণালয়ের অর্থনৈতিক উন্নয়ন বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আযম। এর মধ্য দিয়ে দেশের ম্যানুফ্যাক্চারিং খাতে শুরু হলো এক নতুন অধ্যায়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এসএম শফিউজ্জামান এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লি. এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর আব্দুল মুক্তাদির। উদ্বোধনশেষে দেশী-বিদেশী অতিথিরা ‘ইলেকট্রো পলিসিং প্লান্ট’ ঘুরে দেখেন।

উল্লেখ্য, ‘ইলেকট্রো পলিসিং’ হচ্ছে ইলেকট্রো ক্যামিকেল পদ্ধতি- যাতে যথাযথ বিদ্যুৎ ঘণত্ব ও তাপমাত্রায় অ্যানোডিক ডিস-লিউশন পদ্ধতিতে বিভিন্ন যন্ত্রাংশের অবাঞ্ছিত বস্তুুগুলো সরিয়ে ফেলা হয়। ইলেকট্রো পলিসিং করলে উৎপাদন কাজে ব্যবহৃত যন্ত্রাংশগুলো অধিকতর ক্ষয়রোধী, দীর্ঘস্থায়ী, বিশুদ্ধ এবং নিরাপত্তা নিশ্চিতকরণে সাহায্য করে। যন্ত্রাংশে ঘর্ষণ প্রতিরোধ ও ব্যাকটেরিয়া দ্বারা দূষিত হওয়ার হাত থেকে রক্ষায় এ পদ্ধতি খুবই কার্যকরি। ইলেকট্রো পলিসিং প্লান্ট বিদেশমুখীতা কমিয়ে নিঃসন্দেহে দেশের ম্যানুফ্যাক্চারিং খাতকে আরো সমৃদ্ধশালী ও এগিয়ে যেতে বড় ধরনের ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ