Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সাইবার সচেতনতার মাস শুরু কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সাইবার জগতে নিরাপদ থাকতে ও নিরাপদ রাখতে আগামীকাল সোমবার থেকে শুরু হতে যাচ্ছে সাইবার সচেতনতা মাস। সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএফ) নামে একটি সংগঠন মাসব্যাপী এ কর্মসূচির আয়োজন করেছে। ‘সাইবার সুরক্ষিত দেশ গড়ার, সম্মিলিত দায়িত্ব সবার’ এবারের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে। গতকাল সংগঠনটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস কর্মসূচিকে ৪টি পৃথক প্রতিপাদ্যে ভাগ করা হয়েছে। এর মধ্যে- প্রথম সপ্তাহে (অক্টোবর ১-৭) অনলাইন সুরক্ষার চর্চা হোক আপনার ঘর থেকেই। দ্বিতীয় সপ্তাহ (অক্টোবর ৯-১৫) সাইবার নিরাপত্তায় ক্যারিয়ার, কর্ম নিয়ে ভাবনা কী আর! তৃতীয় সপ্তাহ (অক্টোবর ১৬-২২) অনলাইন সুরক্ষা নিশ্চিতে, কর্মস্থলে কাজ করবো প্রত্যেকে। চতুর্থ সপ্তাহ (অক্টোবর ২৩-২৯) জনগুরুত্বপূর্ণ অবকাঠামো সুরক্ষা, নিশ্চিত করবে নিরবচ্ছিন্ন সেবা। কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন, সেমিনার, শিক্ষক-শিক্ষার্থী ও সাংবাদিকদের জন্য সাইবার অপরাধ বিষয়ক কর্মশালা ও টিভি টকশোসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

২০০৪ সাল থেকে সারা বিশ্বে প্রতি অক্টোবর মাসব্যাপী সাইবার সচেতনতা বিষয়ক নানা কর্মসূচি বাস্তবায়ন হয়। বাংলাদেশে ২০১৬ সালে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি শুরু করে সিসিএ ফাউন্ডেশন। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও কার্যনির্বাহী পর্ষদের সভাপতি কাজী মুস্তাফিজ বলেন, সাইবার সচেতনতা খাওয়া-দাওয়ার মতো নিত্যপ্রয়োজনীয়। সাইবার সুরক্ষায় প্রযুক্তি ব্যবহারকারীর সচেতনতার বিকল্প নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইবার সচেতনতা

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ