Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নামাজের জন্য মসজিদ অপরিহার্য নয়

ভারতের সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নামাজে মসজিদের অপরিহার্যতা প্রশ্নে ১৯৯৪ সালে দেওয়া রায় বহাল রাখলো ভারতের সর্বোচ্চ আদালত। ১৯৯৪ সালে ঘোষিত রায়ে বলা হয়েছিল, নামাজ যে কোনও জায়গায় পড়া যেতে পারে। রায়কে চ্যালেঞ্জ করে করা আপিল নিষ্পত্তি করতে গিয়ে পুৃরনো রায়ের পক্ষেই অবস্থান নিল ভারতের সর্বোচ্চ আদালত। অবসরের আগে এটিই শেষ রায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের। খবর এনডিটিভি’র।
১৯৯৪ সালে দেশের সর্বোচ্চ আদালত সাফ জানিয়ে দিয়েছিল যে, নামাজ যে কোনও জায়গায় পড়া যেতে পারে। তার জন্য মসজিদ অপরিহার্য নয়। সঙ্গে এ-ও জানিয়ে দিয়েছিল যে, সরকার প্রয়োজনে মসজিদের জমির দখল নিতে পারবে। আড়াই দশকের পুরনো এই রায়কেই চ্যালেঞ্জ জানিয়েছিল বেশ কয়েকটি মুসলিম দল।
আপিলকারীরা চেয়েছিল, ভারতের সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ ১৯৯৪ সালে দেওয়া রায়টি পুর্বিবেচনা করতে রাজি হোক। সে ক্ষেত্রে সাত বিচারপতি বিশিষ্ট বড় একটি বেঞ্চ গঠন করে ইসলামে মসজিদ অপরিহার্য কিনা সে প্রশ্নের মীমাংসা করার সুযোগ সৃষ্টি হতো। তবে সুপ্রিম কোর্ট পূর্ববর্তী আদেশ বহাল রাখলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসজিদ

১৫ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ