Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় পুরস্কার প্রাপ্ত চৌগাছা হাসপাতালের এখন বেহাল দশা

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

চৌগাছা (যশোর) উপজেলা সংবাদদাতা : বারবার জাতীয় পুরস্কার প্রাপ্ত যশোরের চৌগাছা হাসপাতালটির এখন বেহালদশা। ‘নামেই তাল পুকুর ঘটি ডোবে না’। শনিবার সকালে আমার স্কুলের নার্সারী শ্রেণীর ছাত্র আবির হাসান ও ৩য় শ্রেণীর ছাত্র আকাশ হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তড়িঘড়ি করে চিকিৎসার জন্য চৌগাছা উপজেলা সরকারি মডেল হাসপাতালে নিয়ে আসলাম। টিকিট কাউন্টার থেকে ৬ টাকা দিয়ে দুটি টিকিটও নিলাম। দীর্ঘ সময় অপেক্ষা করার পরও কোন ডাক্তারের দেখা মেলেনি। এদিকে শিশু দুইজন ব্যথা যন্ত্রণায় কাতরাচ্ছে। ইতিমধ্যে ২ ঘণ্টা সময় অতিবাহিত হয়ে গেছে তখনও ডাক্তার কিংবা নার্স-আসেনি ওয়ার্ডে।
আক্ষেপের সুরে উপরোক্ত কথাগুলো বলছিলেন চৌগাছা চাইল্ড কেয়ার স্কুলের প্রধান শিক্ষক আবুল কাশেম। এ ছাড়া প্রতিটা ডাক্তারের চেম্বারের সামনে রোগীরা ভিড় করে দাঁড়িয়ে রয়েছেন। এ সময় কথা হয় চিকিৎসা নিতে আসা আন্দুলিয়া গ্রামের মর্জিনা বেগম (৬০), ছোট দিঘড়ী গ্রামের ইয়াসিন (৪৫), সাবানা খাতুন (৪২), হায়াতপুর গ্রামের চম্পা বেগম (৪৫), সাফিয়া খাতুন (৫২) ও জগন্নাথপুর গ্রামের রেহেনা বেগম বলেন, আমার নাতি মোস্তাকিম মাত্র ১৬ দিন বয়স, ডাক্তারের দরজায় ২ ঘন্টা যাবৎ অপেক্ষা করছি। সেখানে বসে থাকা এক ডাক্তারের হেলপার ছনিয়া খাতুনের নিকট জানতে চাইলে তিনি জানান ডাক্তার বড় সাহেবের সাথে জরুরি মিটিংয়ে আছেন। সরেজমিনে দেখা যায়, হাসপাতালের শিশু ওয়ার্ডে মাত্র ৪ জন, মহিলা ওয়ার্ডে ৯ জন ও পুরুষ ওয়ার্ডে ৫জন রোগী ভর্তি আছেন। হাসপাতালের বারান্দায় কুকুর, বিড়াল আস্তানা গেড়েছে। হাসপাতালের ভিতরে পানের পিক, বিড়ির শেষাংশ, কফ, কলার ছুকলা, কাগজ, ময়লাসহ অপরিষ্কার দুর্গন্ধময় পরিবেশ। প্রস্রাবখানা, পায়খানা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সটির কোন ডাক্তার আবাসিকে থাকেন না। টিএইচ এফপিওসহ গুরুত্বপূর্ণ ডাক্তারগণ যশোর শহরে থাকেন এবং বিভিন্ন প্রাইভেট হাসপাতালে প্রাকটিস করেন। আর চৌগাছায় যতটুকু সময় থাকেন হাসপাতালে রোগীদের চেয়ে বেশি সময় বিভিন্ন ওষুধ কোম্পানীর প্রতিনিধির সাথে দরকষাকষি করেন। হাসপাতালে চিকিৎসা নিতে আসা ফাটা, কাটা, ছোটখাটো রোগীসহ প্রসূতি মায়েদের অন্যত্র রেফার্ড করা হচ্ছে। ফলে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার মা, শিশু ও সাধারণ রোগীরা। ফলে স্বাস্থ্যসেবাই বাংলাদেশের মডেল চৌগাছা হাসপাতালের সেই মডেল কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে।
চিকিৎসা সেবায় মডেল হওয়ায় পার্শ্ববর্তী কোটচাঁদপুর, মহেশপুর, ঝিকরগাছা, কালিগঞ্জ, শার্শা ও যশোর সদর উপজেলার প্রসূতি মা, শিশুসহ সাধারণ রোগীরা এখানে চিকিৎসা নিতে আসত। অন্যদিকে হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের পার্সেন্ট পাওয়ার আশায় একটি শক্তিশালী দালাল চক্র ক্লিনিকে ভর্তি করছে। যেখানে রোগীদের হাজার হাজার টাকা গুনতে হচ্ছে। উল্লেখ্য, হাসপাতালটিতে গাইনি, শিশু, অর্থপেডিক্স, হৃদরোগ কনস্যালটেন্ট এবং ৩য় শ্রেণী, ৪র্থ শ্রেণী, কর্মচারীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দীর্ঘদিন যাবৎ ৩০ জন জনবলের পদ শূন্য থাকায় স্বাস্থ্যসেবার মান কমতে শুরু করেছে। স্বাস্থ্য সেবা ভাল দেবার কারণে যে হাসপাতালে রোগীর বেড পাওয়া ভাগ্যের ব্যাপার ছিল, মেঝেতেও স্থান সংকুলান হতো নাÑ সেই হাসপাতালে এখন সব সময় বেশির ভাগ বেড খালি থাকে। ডাক্তার, নার্সদেরও ব্যস্ততা দেখা যায় না। এক তথ্যানুসন্ধানে জানা যায়, ২০০৪ সাল থেকে ৩১ শয্যা বিশিষ্ট চৌগাছা উপজেলা হাসপাতালে মডেল কার্যক্রম শুরু হয়। সে সময় দুই জন ডাক্তারের নেতৃত্বে সব ডাক্তারের আন্তরিক প্রচেষ্টায় ইওসি এবং ডিএসএফ কার্যক্রমে বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অধিকার করায় হাসপাতালটি পরপর ৮ বার জাতীয় পুরস্কার পায়।
স্বাস্থ্যসেবায় বিশেষ অবদান রাখায় ২০০৮ সালে ২০ জুন স্বাস্থ্যসচিব একেএম জাফর উল্লাহ খান হাসপাতালটি ৫০ বেডে উন্নীত ও মডেল কার্যক্রমের ঘোষণা করেন। ২০১০ সালের ৮ মার্চ বিশ্বস্বাস্থ্য সংস্থার মহা-পরিচালক ডা. মার্গারেট চ্যান স্বাস্থ্য সেবা দেখার জন্য বাংলাদেশ সফরে আসলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ হাসপাতালটির মডেল পরিদর্শন করানো হয়। পরিদর্শন শেষে স্বাস্থ্য সেবার কার্যক্রম দেখে ভূয়সী প্রশংসা করে তিনি স্বাস্থ্যসেবার এই মডেলকে সারাদেশে বিস্তারের জন্য মাননীয় প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ জানান। সর্বশেষ ইউরোপীয় ইউনিয়নের ১১ জন পার্লামেন্টারিয়ান এই মডেল কার্যক্রম দেখে ভূয়সী প্রশংসা করেন। সব মিলিয়ে বর্তমানে ইওসিসহ হাসপাতালের সার্বিক স্বাস্থ্যসেবা মুখ থুবড়ে পড়েছে। এ সব অব্যবস্থাপনার ব্যাপারে চৌগাছা উপজেলা মডেল হাসপাতালের টিএইচ এফপিও ডা. ইমদাদুল হক রাজু জানান, আমি নতুন এসেছি, ডাক্তারদের নিয়ে জরুরী মিটিং করছি তাই চেম্বারে ডাক্তার নেই।

 

 

 

 

 

 


************



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় পুরস্কার প্রাপ্ত চৌগাছা হাসপাতালের এখন বেহাল দশা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ